9.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বিলাসবহুল জাহাজে চট্টগ্রাম-সেন্ট মার্টিন

গত ১৪ ডিসেম্বর চট্টগ্রাম-সেন্ট মার্টিন রুটে চলাচল শুরু করেছে বিলাসবহুল জাহাজ ‘এমভি বে ওয়ান’। কর্ণফুলী ক্রুজলাইনের পাঁচ তারকা মানের সাততলা এই প্রমোদতরিটি চট্টগ্রামের পতেঙ্গা থেকে ছাড়বে সপ্তাহের প্রতি বৃহস্পতিবার রাত ১০টা ৩০ মিনিটে। এটি সেন্ট মার্টিন পৌঁছাবে শুক্রবার ভোরে। সেখানে এক দিন এক রাত থেকে শনিবার সকাল ১০টায় সেন্ট মার্টিন থেকে পতেঙ্গার উদ্দেশে ছেড়ে যাবে এমভি বে ওয়ান। এটি পতেঙ্গায় পৌঁছাবে সেদিন সন্ধ্যায়।

যাত্রাপথে যারা চট্টগ্রামে না ফিরে কক্সবাজার যেতে চান, তাদের জন্য যেকোনো দিন এই প্রতিষ্ঠানের এমভি কর্ণফুলী এক্সপ্রেস ও এমভি বার আউলিয়া নামে দুটি জাহাজ প্রস্তুত রয়েছে। সেন্ট মার্টিন ক্রুজে চেপে সাগর থেকে পুরো প্রবালদ্বীপ ও ছেঁড়াদ্বীপের নয়নাভিরাম সূর্যাস্ত দেখার ব্যবস্থা রয়েছে।

সড়কপথে চট্টগ্রাম থেকে প্রায় ২৮২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সেন্ট মার্টিন যেতে হয়। কিন্তু এমভি বে ওয়ানে নৌপথে কোনো ঝামেলা ছাড়াই সেখানে যাওয়া যায়। নৌপথে যাত্রার বাড়তি পাওনা বিলাসবহুল জাহাজে নদী ও সাগরের বৈচিত্র্যপূর্ণ রূপ দেখার সুযোগ। রাতের সমুদ্র এবং এর সঙ্গে যুক্ত জীবনের টুকরো টুকরো দৃশ্যের দেখা পাওয়া যায় শুধু নৌপথে গেলেই। এ ছাড়া জাহাজে রয়েছে লাইভ মিউজিক শো। চাইলে সেখানে আপনি গানও করতে পারেন। রেস্তোরাঁ ও ক্যাফেতে রয়েছে সুস্বাদু খাদ্যের বিশাল সম্ভার। চলন্ত জাহাজের ব্যালকনিতে চা-কফির আড্ডাসহ বিভিন্ন বিষয় উপভোগ করতে করতে পৌঁছে যাওয়া যাবে সেন্ট মার্টিন।

ফিরতি পথে দিনের আলোয় দেখা যাবে সাগরের সৌন্দর্য। নীল সাগর ক্রমেই শেষ হয়ে আসবে। চোখে পড়বে ট্রলারে করে জেলেদের মাছ ধরা। সি ভিউ বুফেতে সাগর দেখতে দেখতে উপভোগ করা যাবে দুপুরের খাবার; আর বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতেই সাগরে সূর্যাস্তের অপরূপ দৃশ্য।

৪০০ ফুট দৈর্ঘ্যের সাততলা প্রমোদতরি এমভি বে ওয়ান কেন্দ্রীয়ভাবে শীতাতপনিয়ন্ত্রিত। এক হাজার আসনের এই জাহাজটিতে রয়েছে সাধারণ চেয়ার থেকে বিলাসবহুল কেবিন, সি ভিউ, রুফটপ বুফেসহ একাধিক রেস্তোরাঁ, আইসক্রিম ও কফিবার, ব্র্যান্ডশপ ইত্যাদি। জাহাজ পরিচালনা ও পর্যটকদের সেবা দেওয়ার জন্য এতে নাবিক আছেন ১০০ জন।

বঙ্গোপসাগর পাড়ি দিতে হয় বলে জাহাজে প্রত্যেক যাত্রীর জন্য রয়েছে লাইফ জ্যাকেট, জীবনতরিসহ যাবতীয় নিরাপত্তা সরঞ্জাম। এ জাহাজে ঢেউ থেকে নিজের ভারসাম্য রক্ষার জন্য আছে স্বয়ংক্রিয় ব্যবস্থা। ফলে ঢেউয়ের মুখেও জাহাজ খুব একটা দোলে না।

এম.কে
২১ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

গ্রিসে পাসপোর্টহীন বাংলাদেশিদের জন্য সুখবর

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে সিলেট

সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

অনলাইন ডেস্ক