10.5 C
London
April 27, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচাঃ Gazundering কিভাবে সামাল দিবেন

মোস্তাফিজুর রহমান     

পূর্বে আমরা Gazumping নিয়ে আলোচনা করেছি। এর ফলে আপনার সবাই Gazumping নিয়ে সম্যক অবগত। আজকে আমরা Gazundering নিয়ে আলোচনা করব।

ইউকে প্রপার্টি মার্কেট অনেক বেশি প্রতিযোগিতামূলক এবং বিলেতে বিক্রয়যোগ্য রেসিডেন্সয়াল প্রপার্টি কম রয়েছে। বলা হয়ে থাকে একটি প্রপার্টির জন্য গড়ে ২৯ জন বায়ার/ইনভেস্টর থাকে।

Gazundering হল প্রপার্টির Memorendum of Sale চুক্তিপত্র করার আগে প্রপার্টি বায়ার কর্তৃক প্রপার্টির বর্তমান মূল্যের চেয়ে কম মূল্যে প্রপার্টির নতুন দাম প্রস্তাব করা। অনেকসময় সেলাররা প্রপার্টির বিক্রয় কার্যক্রম নতুন করে শুরু করার ঝামেলা এড়ানোর জন্য বাধ্য হয়ে প্রপার্টির নতুন কম দামের প্রস্তাব গ্রহণ করে। 

এই Gazundering একটি বৈধ বিষয়। যেহেতু ক্রেতা এবং বিক্রেতা প্রপার্টি ক্রয়-বিক্রয় এর জন্য মৌখিক চুক্তি করেছে এবং যার কোন আইনগত ভিত্তি নেই। ক্রেতা এবং বিক্রেতা সাথে মেমোরেন্ডাম অফ সেল চুক্তিপত্র করার আগে ক্রেতা  প্রপার্টির নতুন কম দামের প্রস্তাব করেছে। 

Gazundering বৈধ হলেও ন্যায্য নয়। যেহেতু মেমোরেন্ডাম অফ সেল চুক্তিপত্র করার আগে বিক্রেতা মার্কেট থেকে প্রপার্টি উঠিয়ে নেন এবং প্রপার্টির মার্কেটিং বন্ধ করে দেন। এই সময়ই ক্রেতা প্রপার্টির বিক্রেতা দুর্বলতার সুযোগ নিয়ে Gazundering অথবা প্রপার্টির বর্তমান মূল্যের চেয়ে কম মূল্যে প্রপার্টির নতুন দাম প্রস্তাব করে থাকে। আবার অনেক সময় প্রপার্টির মূল্য, প্রপার্টি মার্কেটের চেয়ে বেশি হয়ে থাকে। তখন ক্রেতা প্রপার্টি মার্কেট যাচাই এবং প্রপার্টির সার্ভে করে। বিক্রেতাকে প্রপার্টির নতুন দাম প্রস্তাব করে থাকে।

 

Gazundering কিভাবে সামাল দিবেন:

  • চেইন ফ্রি বায়ার বাছাই করুন। অর্থাৎ যারা ফাস্ট টাইম বায়ার অথবা প্রপার্টি ক্রয় করার জন্য যাদের হাতে যথেষ্ট ডিপোজিট আছে। প্রপার্টি ক্রয় করার পর যারা প্রপার্টিতে দ্রুত স্থানান্তর হবে এবং প্রপার্টি ক্রয় বিক্রয় কার্যক্রম এর জন্য যদি কোন অতিরিক্ত খরচ এর প্রয়োজনে তারা তা সহজে বহন করতে পারবে।
  • ক্রেতার সাথে নিয়মিত যোগাযোগ এবং ভাল সম্পর্ক রাখুন।
  • সলিসিটর এর মাধ্যমে প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরি ও সংগ্রহ করে রাখুন ।
  • যত দ্রুত সম্ভব বিক্রেতা তার সলিসিটর এর মাধ্যমে ক্রেতার সলিসিটর এর সাথে মেমোরেন্ডাম অফ সেল করে নেওয়া। এর মাধ্যমে Gazundering সম্ভাবনা অনেক কমে যায়।
  • প্রপার্টি মার্কেটের সাথে সামঞ্জস্য রেখে প্রপার্টি দাম নির্ধারণ করুন। অনেক সময় ক্রেতার প্রপার্টি খুব পছন্দ হয়ে যায় এবং মৌখিকভাবে প্রপার্টি দামের ব্যাপারে সম্মত হয়ে যায়। কিন্তু পরবর্তীতে ক্রেতা প্রপার্টি মার্কেট যাচাই এবং প্রপার্টির সার্ভে করে থাকে। বিক্রেতাকে প্রপার্টির নতুন দাম প্রস্তাব করে থাকে।
  • প্রপার্টি ভিজিট এর সময় প্রপার্টি সামগ্রিক অবস্থা সম্পর্কে ক্রেতাকে সম্পূর্ণ ধারনা দিবেন। তা নাহলে পরবর্তীতে ক্রেতা কর্তৃক  প্রপার্টির সার্ভের মাধ্যমে  প্রপার্টির কোন ক্রুটি সনাক্ত হলে। ক্রেতা তখন প্রপার্টির নতুন দাম প্রস্তাব করবে।  
  • একজন অভিজ্ঞ এস্টেট এজেন্ট এর মাধ্যমে প্রপার্টির বিক্রয় কার্যক্রম সম্পাদন করা। 

 

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।   

Email: info@benecofinance.co.uk   

Tel: 02080502478

আরো পড়ুন

ব্রিটেন ভ্রমণে ‘ট্রাফিক লাইট’ পদ্ধতি বাতিল হচ্ছে অক্টোবরে

অনলাইন ডেস্ক

পাসপোর্টে ভুল সংশোধনের দাবিতে বিক্ষোভ

আবারও আশ্রয়প্রার্থীদের বিবি স্টকহোমে ফেরাচ্ছে যুক্তরাজ্য