17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনা-বেচাঃ স্কিল্ড ওয়ার্কার ভিসা হোল্ডারদের জন্য প্রপার্টি মর্গেজ

মোস্তাফিজুর রহমান

প্রপার্টি কেনার জন্য ব্যাংক থেকে ঋণ নেওয়াকে বলা হয় মর্গেজ। প্রপার্টি ক্রয়ের পুরো প্রক্রিয়ার মধ্যে মর্গেজ সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, এই মর্গেজ পাওয়ার উপর নির্ভর করছে আপনি কী ধরনের প্রপার্টি এবং কত দামের প্রপার্টি কিনতে পারবেন। 

বিলেতে ভিসা হোল্ডারগণ মর্গেজ নিয়ে প্রপার্টি কিনতে পারবেন।  ভিসা হোল্ডারদের জন্য মর্গেজ নিয়ে প্রপার্টি ক্রয় সম্পর্কে আলোচনা করার পূর্বে আমরা বিলেতে বর্তমানে প্রচলিত কিছু ভিসা পলিসি নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করব। 

Tier 1—হাই ভ্যালু মাইগ্রেন্টঃ এই ক্যাটাগরি এর মধ্যে রয়েছে হাই স্কিল্ড পারসন। যেমন- ব্যবসায়ী, বিনিয়োগকারী, অতি মেধাবী ব্যক্তি ইত্যাদি

Tier 2—স্কিল্ড ওয়ার্কারঃ  এই ক্যাটাগরি এর মধ্যে রয়েছে পেশাদার স্কিল্ড  ব্যক্তি। যেমন- হেলথ এবং কেয়ার  ওয়ার্কার, শিক্ষক, ইঞ্জিনিয়ার, আইটি প্রফেশনাল ইত্যাদি। 

Tier 3—আনস্কিল্ড ওয়ার্কারঃ আনস্কিল্ড লেবারদের সাময়িক ভিসার জন্য এই ভিসা পলিসি চালু করা হয়েছিল। বর্তমানে আনস্কিল্ড ওয়ার্কার ভিসা পলিসি বন্ধ রয়েছে। 

Tier 4—এডাল্ট স্টুডেন্ট: বিলেতে বিভিন্ন শিক্ষা প্রথিস্থানে যেসব প্রাপ্তবয়স্ক ছাত্র-ছাত্রী পড়াশুনা করতে আসবে, তাদের এই ভিসা দেয়া হয়ে থাকে।    ।   

Tier 5 – টেম্পোরারি  ওয়ার্কারঃ বিলেতে সাময়িক সময়ের জন্য যারা চাকরী করতে আসে তাদের এই ভিসা দেয়া হয়ে থাকে।  এই ভিসার মেয়াদ এক বছরের বেশি হয় না।  

স্পাউস ভিসাঃ বিলেতের কোন নাগরিককে কোন ব্যক্তি বিয়ে করলে। উক্ত স্বামী/স্ত্রীকে স্পাউস ভিসা দেয়া হয়ে থাকে।    

এছাড়াই বিলেতে UK family visa, EEA Family permit, British National Overseas (BNO) visa ইত্যাদি ভিসা পলিসি রয়েছে। 

 

ভিসা হোল্ডারদের জন্য প্রপার্টি মর্গেজ

বর্তমানে Tier 1, Tier 2, Tier 4 ভিসা হোল্ডারগণ কিছু শর্ত সাপেক্ষে বিলেতে মর্গেজ নিয়ে রেসিডেন্সয়াল প্রপার্টি কিনতে পারবেন।  ভিসা হোল্ডারদের জন্য মর্গেজ দেয়ার ক্ষেত্রে সাধারনত সকল মর্গেজ ল্যান্ডাররা যে সব তথ্যাবলী জানতে চায়।  

  • ভিসা হোল্ডারকে অবশ্যই বিলেতে কমপক্ষে ৬ মাস বসবাস করতে হবে। 
  • মর্গেজ এর জন্য অ্যাপলিকেশন করার সময় ভ্যালিড ভিসা থাকতে হবে। 
  • পার্মানেন্ট এমপ্লয়মেন্ট কন্ট্রাক থাকে হবে। প্রুফ অফ ইনকাম হিসেবে বেশ কয়েক মাসের পে-স্লিপ থাকতে হবে। সেলফ এমপ্লয়েড হলে কমপক্ষে ২ বছরের ট্যাক্স ডকুমেন্ট থাকতে হবে। 
  • লোন টু ভ্যালু সর্বোচচ ৯০%
  • হাতে গোনা কিছু ল্যান্ডার Tier 4—এডাল্ট স্টুডেন্টদের বেশ কিছু শর্ত সাপেক্ষে রেসিডেন্সয়াল প্রপার্টির জন্য মর্গেজ দিয়ে থাকে। 
  • স্পাউস ভিসা হোল্ডারগণ তাদের পার্টনার(স্বামী/স্ত্রী) এর সাথে একত্রে মর্গেজ এর জন্য অ্যাপলিকেশন করতে পারবেন। 
  • এছাড়াও ভিসা হোল্ডারদের মর্গেজ দেবার ক্ষেত্রে প্রতিটি ল্যান্ডারের নিজস্ব কিছু শর্তাবলি রয়েছে। 

 

সাধারণত একজন মর্গেজ গ্রহীতা তার বাৎসরিক ইনকাম এর ৪.৫ গুন পাউন্ড ল্যান্ডর এর নিকট হতে মর্গেজ হিসেবে পেতে পারে এবং এই নিয়মকে বলা হয় “Loan to Income Ratio”। বর্তমানে বিলেতের কোন কোন জায়গায় এভারেজ প্রপার্টি মূল্য এভারেজ বাৎসরিক ইনকাম এর ৮ গুন থেকে ৯ গুন হয়ে থাকে। এক্ষেত্রে একজন সম্ভাব্য ক্রেতাকে ডিপোজিট এর দিকে মনোযোগ দিতে হবে।

এখন ভিসা হোল্ডারগণ মর্গেজ নিয়ে প্রপার্টি কিনতে চাইলে অবশ্যই একজন অভিজ্ঞ মর্গেজ এডভাইজার এর সাথে পরামর্শ করতে হবে। কারণ প্রপার্টি বায়ার এর সার্বিক অবস্থা বিবেচনা করে মর্গেজ এডভাইজার তার ক্লায়েন্ট বা প্রপার্টি বায়ার এর জন্য সর্বোত্তম মর্গেজ প্রোডাক্টটি রেকমেন্ড করে থাকে।  

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel: 02080502478

আরো পড়ুন

অবশেষে ব্রিটেনে কমছে তেল ও দুধের দাম

মর্গেজ গ্যারান্টি স্কিম

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের মাঝেই শ্রীলঙ্কার সদস্যপদ স্থগিত করল আইসিসি