4 C
London
April 26, 2024
TV3 BANGLA
মুক্তমতযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনা বেচাঃ সার্ভিস একোমোডেশন

সার্ভিস একোমোডেশন হল হলিডে লেট এবং হোটেল এর মাঝামাঝি একটি একোমোডেশন ব্যবস্থা। বিলেতের প্রপার্টি মার্কেটে সার্ভিস একোমোডেশন ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে। 

একজন ল্যান্ডলর্ড তার সার্ভিস একোমোডেশন প্রপার্টি সম্পূর্ণ আসবাবপত্রসহ একজন ট্যানেন্টকে ভাড়া দিবে। এই প্রপার্টিতে সাধারণ প্রপার্টির মত বেডরুম, বাথরুম, রান্নাঘর এবং অন্যান্য ইউটিলিটি সুবিধা থাকবে। এছাড়াও প্রপার্টির ভাড়ার সাথে সংযুক্ত থাকবে সাধারণ হোটেলের মত বিভিন্ন সুবিধা। যেমনঃ হাউস-কিপিং, লণ্ড্রী এন্ড ক্লিনিং, জিম ইত্যাদি। সার্ভিস একোমোডেশন প্রপার্টিসমূহ পাশাপাশি কয়েকটি ব্লক অথবা কয়েক তালা বিশিষ্ট ফ্লাটও হতে পারে।

হলিডে লেট এবং হোটেলের মত সুযোগ সুবিধা থাকায় পর্যটক, আবাসন স্থানান্তরকারী পরিবার, প্রশিক্ষণার্থী এবং ব্যবসায়িক যাত্রীদের নিকট সার্ভিস একোমোডেশন প্রপার্টি অনেক জনপ্রিয়। বর্তমানে এয়ারবিএনবি, বুকিং ডট কম ইত্যাদি ওয়েবসাইট থেকে সহজে সার্ভিস একোমোডেশন ভাড়া নেয়া যায়। 

সার্ভিস একোমোডেশন প্রপার্টিতে বিনিয়োগ করা তুলনামূলক লাভজনক। কারণ

  • সার্ভিস একোমোডেশন প্রপার্টিতে হলিডে লেট প্রপার্টির সুবিধার পাশাপাশি সাধারণ হোটেলের তুলনায় কম ভাড়া, উন্মুক্ত আবাসন, হাউস-কিপিং এবং গোপনীয়তার সুবিধা সহ অন্যান্য সুযোগ সুবিধা বেশি থাকে বলে সার্ভিস একোমোডেশন প্রপার্টিতে সহজে ট্যানেন্ট পাওয়া যায়।   
  • সার্ভিস একোমোডেশন প্রপার্টি স্বল্প মেয়াদে এবং দীর্ঘ মেয়াদে ভাড়া দেয়া যায়। 
  •  সার্ভিস একোমোডেশন প্রপার্টির ভাড়া থেকে লাভ বেশি করা যায়। উদাহারণস্বরূপঃ একটি সাধারণ হলিডে/বাই টু লেট প্রপার্টির মাসিক ভাড়া যদি হয় ৬০০ পাউন্ড। অন্যদিকে একটি সার্ভিস একোমোডেশন প্রপার্টির দৈনিক ভাড়া যদি ৮০ পাউন্ড হয় তবে সাপ্তাহিক ভাড়া হবে ৫৬০ পাউন্ড।
  • সার্ভিস একোমোডেশন প্রপার্টির ভাড়া দেবার জন্য ট্যানেন্ট এর সাথে AST চুক্তিপত্র করা লাগে না।  সার্ভিস একোমোডেশন প্রপার্টিতে যারা ভাড়া নিতে এসে তারা গেস্ট হিসেবে আসে এবং এই গেস্ট যুক্তরাজ্যের নাগরিক এর পাশাপাশি অন্য দেশে নাগরিক হতে পারে। 

সার্ভিস একোমোডেশন প্রপার্টির ল্যান্ডলর্ডদের যেসব বিষয় লক্ষ্য রাখতে হবে-

  • নিয়মিত ভাড়া পাবার জন্য প্রপার্টির এলাকা পরিছন্ন এবং আসবাবপত্র পরিপাটি থাকতে হবে। 
  • শীতকালে ট্যানেন্ট কম পাওয়া যেতে পারে।
  • গ্রেটার লন্ডন এলাকায় ’৯০ দিন রুল’ রয়েছে। অর্থাৎ গ্রেটার লন্ডনে বছরে ৯০ দিনের বেশি কোন প্রপার্টি সার্ভিস একোমোডেশন হিসেবে ভাড়া দেয়া যাবে না।
  • ল্যান্ডলর্ড নিজে প্রপার্টি এবং অতিথি ব্যবস্থাপনা করতে পারেন অথবা কোন স্পেশালিষ্ট লেটিং এজেন্ট এর মাধ্যমে  প্রপার্টি ব্যবস্থাপনা করতে পারেন। 

একটি সার্ভিস একোমোডেশন প্রপার্টির রেন্ট এর মধ্যে যেসব সুযোগ সুবিধা অবশ্যই থাকতে হবে-

  • একটি স্বয়ংসম্পূর্ণ রান্নাঘর। যার মধ্যে অন্তর্ভুক্ত থাকবে চুলা, থালাবাসন, ডিশওয়াসার, ওয়াশিং মেশিন ইত্যাদি।
  • বাথরুম
  • আসবাবপত্রসহ লিভিং এলাকা
  • ওয়াইফাই এবং টেলিভিশন
  • কমপক্ষে একটি পৃথক বেডরুম 
  • অত্যাবশ্যকীয় ইউটিলিটি – পানি, বিদ্যুৎ এবং গ্যাস
  • হাউস-কিপিং সার্ভিস (দৈনিক অথবা সাপ্তাহিক) 

সার্ভিস একোমোডেশন প্রপার্টির জন্য মর্গেজঃ 

সার্ভিস একোমোডেশন প্রপার্টির জন্য মর্গেজ পাওয়া যায়। তবে সার্ভিস একোমোডেশন প্রপার্টির জন্য  স্পেশালিষ্ট মর্গেজ ল্যান্ডরের প্রয়োজন হয়। একজন অভিজ্ঞ মর্গেজ এডভাইজর এর মাধ্যমে স্পেশালিষ্ট মর্গেজ এর অ্যাপ্লিকেশন করতে হয়। এই মর্গেজ লোন এর পরিমাণ নির্ভর করবে: প্রপার্টির সম্ভাব্য ভাড়া, ক্রেতার বাৎসরিক আয়, প্রপার্টির ধরণ ইত্যাদি এর উপর ভিত্তি করে।  

সার্ভিস একোমোডেশন প্রপার্টির জন্য লোকাল অথোরিটির অনুমতিঃ 

কিছু কিছু এলাকায় সার্ভিস একোমোডেশন প্রপার্টির জন্য লোকাল অথোরিটির অনুমতি লাগে। কোন কোন লোকাল অথোরিটি সার্ভিস একোমোডেশন প্রপার্টিকে বাই টু লেট প্রপার্টি আবার কোন কোন লোকাল অথোরিটি সার্ভিস একোমোডেশন প্রপার্টিকে হোটেল / গেস্ট হাউস মনে করে। তাই কোন রেসিডেন্সিয়াল/বাই টু লেট প্রপার্টিকে সার্ভিস একোমোডেশন প্রপার্টিতে পরিবর্তন করার আগে লোকাল অথোরিটির সাথে যোগাযোগ করতে হবে। 

সার্ভিস একোমোডেশন প্রপার্টি এবং মর্গেজ সংক্রান্ত যেকোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।

( মোস্তাফিজুর রহমান ) EMAIL: info@benecofinance.co.uk

PHONE: +4402080502478          www.benecofinance.co.uk

আরো পড়ুন

আবারো পর্তুগালের প্রেসিডেন্ট হলেন মার্সেলো

থেমে যেতে পারে আটলান্টিকের ‘স্রোত’ , বিপর্যয়ে পড়বে বিশ্ব

যুক্তরাজ্য ও বাংলাদেশসহ ৫ দেশের হজযাত্রীদের জন্য আঙুলের ছাপ বাধ্যতামূলক করল সৌদি

অনলাইন ডেস্ক