TV3 BANGLA
আন্তর্জাতিক

‘বিশ্বের সেরা’র শিরোপা পেল বাসমতী চাল

বিশ্বের সেরা চালের তকমা পেল বাসমতী চাল। জনপ্রিয় খাবার এবং সফর গাইড টেস্ট অ্যাটলাস বাসমতী চালকে বিশ্বের সেরা চালের তকমা দিয়েছে। যা স্বাভাবিকভাবেই বাঙালির কাছে বিশেষ গর্বের।

টেস্ট অ্যাটলাস তাদের পোস্টে লিখেছে, ‘লম্বা দানার চাল বাসমতির জন্ম মূলত ভারতে এবং পাকিস্তানে। এই চালের গন্ধ ও স্বাদই মূল বৈশিষ্ট্য। বাদাম, ফুল এবং সামান্য মশলার সুগন্ধ মিশে থাকে বাসমতী চালে। রান্না করলে এর প্রতিটি দানা আলাদা থাকে। একটার সঙ্গে একটা লেগে যায় না। বাসমতী চাল বিভিন্ন ধরনের রয়েছে। তবে চালের দানা যত লম্বা হবে, ততই তার স্বাদ ভাল হয়। তবে সেরা বাসমতী চালে থাকে এক সোনালী আভা আর অসাধারণ গন্ধ।’ চালের সুগন্ধি যেন ক্ষিধে আরও বাড়িয়ে দেয়। বিশ্বের বাসমতী চাল রফতানিকারক দেশগুলির মধ্যে শীর্ষে রয়েছে ভারত।

বাসমতী চালের পরে দ্বিতীয় ও তৃতীয় স্থান পেয়েছে যথাক্রমে ইতালির আরবোরিও এবং পর্তুগালের কারোলিনো। এরপর যথাক্রমে রয়েছে স্পেন ও জাপানের চালের ভ্যারাইটি।

গ্রীষ্মকালীন সাধারণ পানীয় হিসাবে পরিচিত আমের লস্যি। এটিকে সেরা দৈনন্দিন পানীয়ের তকমা দিয়েছে টেস্ট অ্যাটলাস। তারা পোস্টে লিখেছে, পৃথিবীতে নানা ধরনের পানীয় রয়েছে। তবে মিষ্টি আমের লস্যির জুড়ি নেই। রেস্তোরাঁগুলিতে এর যথেষ্ট চাহিদা রয়েছে।

এম.কে
১৪ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

নিজের মায়ের নাম খুঁজে ফিরেন বাংলাদেশী যুদ্ধশিশু জেইন রাধিকা

আন্দোলনের নেপথ্যনায়কদের বিশ্বমঞ্চে চিনিয়ে দিলেন ড. ইউনূস

কর্মসংস্থানের অভাবে ভারতীয়রা ইসরায়েল যাচ্ছে