7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়াশীর্ষ খবর

বৈদেশিক মুদ্রা সংকটে নেপালে আমদানি নিষেধাজ্ঞা

বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটে অগুরুত্বপূর্ণ পণ্য আমদানিতে বিধিনিষেধ আরোপ করেছে নেপাল। বিধিনিষেধের আওতায় থাকা পণ্যে রয়েছে গাড়ি, কসমেটিকস ও স্বর্ণ।

 

নেপালে পর্যটন খাত কয়েক বছর ধরে ধুকতে থাকায় এবং বিদেশ থেকে নেপালিদের রেমিটেন্স পাঠানো কমায় দেশটির রিজার্ভ কমেছে। সরকারের ঋনের পরিমাণও ফুলেফেপে উঠেছে, যার চাপ পড়েছে বৈদেশিক মুদ্রার রিজার্ভে। গত সপ্তাহেই দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে অপসারণ করা হয়েছে।

 

নেপালের কেন্দ্রীয় ব্যাংক নেপাল রাষ্ট্র ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত আগস্ট থেকে ফেব্রুয়ারির মাঝামাঝিতে ১৬ শতাংশ কমে ১ দশমিক ১৭ ট্রিলিয়ন নেপালি রুপি বা ৯৫৯ কোটি ডলারে দাঁড়িয়েছে। একই সময়ে নেপালিদের রেমিটেন্স পাঠানো কমেছে ৫ শতাংশ।

 

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র নারায়ন প্রসাদ পোখারেল বার্তা সংস্থা রয়টার্সকে জানান, দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ কিছুটা চাপে রয়েছে। প্রয়োজনীয় পণ্যের সরবরাহ অক্ষুণ্ন রেখে অগুরুত্বপূর্ণ পণ্য আমদানিতে বিধিনিষেধ আরোপ জরুরি।

 

গত সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মহা প্রসাদ অধিকারীকে দায়িত্ব থেকে অপসারণ করা হয়। সরকারের তরফ থেকে এর কারণ জানানো হয়নি।

 

নেপালের অর্থমন্ত্রী জনার্দন শর্মা সোমবার জানান, নেপালের সরকারি ঋনের পরিমাণ জিডিপির ৪৩ শতাংশ ছাড়িয়েছে। মহামারির অর্থনৈতিক অভিঘাত মোকাবেলায় সরকারি ব্যয় বৃদ্ধির ফলে এমনটা হয়েছে।

 

১৩ এপ্রিল ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

ব্রিটেনের পাবলিক ট্রান্সপোর্টে যৌন হয়রানির রিপোর্ট বেড়েছে

যুক্তরাজ্যে কোভিড ভ্যাকসিন বিক্রয়ের অনুমতি দিতে যাচ্ছে সরকার

নিউজ ডেস্ক

কাপড়ের দোকানি থেকে ১ হাজার ৫০ কোটির মালিক ‘গোল্ডেন মনির’

অনলাইন ডেস্ক