10.2 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ধর্ষণের ফলে জন্ম নেওয়া শিশুদের জন্য নতুন বিল পাস হতে যাচ্ছে যুক্তরাজ্যে

শিগগিরই একটি নতুন আইন পাস হতে যাচ্ছে যুক্তরাজ্যে। নতুন সেই আইনে দেশটির দুই রাজ্য ইংল্যান্ড ও ওয়েলসে ধর্ষণের ফলে জন্ম নেওয়া শিশুদের ‘অপরাধের শিকার’ বলে স্বীকৃতি দেওয়া হবে।

ব্রিটেনের ডারহাম বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর উইম্যান জাস্টিস বিভাগের তথ্য অনুযায়ী, কেবল ২০২১ সালেই ইংল্যান্ড এবং ওয়েলসে ধর্ষণের কারণে অন্তঃস্বত্ত্বা হয়েছেন ৩ হাজার ৩শ’রও বেশি নারী।

যে আইনটি আর কিছুদিনের মধ্যেই ব্রিটেনে পাশ হতে যাচ্ছে, সেখানে ধর্ষণের ফলে জন্ম নেওয়া প্রতিটি শিশুকে আলাদা স্বীকৃতি দেওয়ার ব্যাপারটি গুরুত্ব সহকারে উল্লেখ করা হয়েছে। এছাড়া মেডিকেল কাউন্সিলিং, চিকিৎসা, শিক্ষা ও আবাসনের ক্ষেত্রেও তারা বিশেষ সুবিধা পাবেন বলে জানিয়েছে সরকার।

 

 

 

 

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, ইংল্যান্ড ও ওয়েলস আসন্ন ‘ভিকটিমস বিল’-এ ধর্ষণের ফলে জন্ম হওয়া শিশুদের ‘অপরাধের শিকার’ বলে গণ্য করা হবে। মন্ত্রীদের মতে, এটি এই শিশুদের অতিরিক্ত সহায়তা পাওয়ার অধিকারী করবে। তারা থেরাপি, কাউন্সিলিংসহ তাদের নিজেদের তথ্য জানার অধিকার পাবে। তাদের মাদকনির্ভরতা থেকে সরিয়ে শিক্ষা ও আবাসন সুবিধা দেওয়ার ‘বৃহত্তর স্বীকৃতি’র প্রতিশ্রুতি দেওয়া হয়েছে এই বিলে।

অধিকারকর্মীরা বলছেন, অবশেষে বিষয়টি গুরুত্বের সঙ্গে সামনে আনা সম্ভব হয়েছে। ভিকটিমস বিল, যা ‘ডেইজির আইন’ বলেও পরিচিত, তাতে সরকারের আনা প্রস্তাবিত সংস্কার অনেক দিন ধরেই ঝুলে আছে।

তবে ধর্ষণের জেরে জন্ম নেওয়া অনেকেই প্রস্তাবিত এই আইনটি সম্পর্কে তেমন উৎসাহ বোধ করছেন না। তারা বলছেন, এই আইনটি পাস হলে তারা ও তাদের মতো অনেক মানুষকে সামাজিকভাবে এমন একটি তকমা বয়ে বেড়াতে হবে, যার জন্য তারা নিজেরা দায়ী নন। এছাড়া তাদের মায়েরা—যারা নিজেদের জীবনের ভয়াবহতম বিপর্যয় সহ্য করে টিকে আছেন তাদের জন্যও এ ব্যাপারটি অসম্মানজনক।

 

আরো পড়ুন

খেলাপি ঋণে বিশেষ ছাড় দিলো বাংলাদেশ ব্যাংক

খাবারে স্বাস্থ্যমান কমছে ব্রিটিশ পরিবারগুলোর

প্রিন্সেস ডায়ানার মূর্তি উন্মোচনে একত্রিত প্রিন্স উইলিয়াম ও হ্যারি