7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

১৯ বাংলাদেশিকে ফেরত পাঠাল গ্রিস

সম্প্রতি গ্রিস থেকে ১৯ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীকে একটি বিশেষ বিমানে করে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে দেশটির সরকার। এটা মূলত ইউরোপীয় ইউনিয়নের অভিবাসন নীতিমালা। এদিকে গ্রিক সরকারের গৃহীত সিদ্ধান্তে আতঙ্কিত দেশটিতে বসবাসরত অবৈধ প্রবাসী বাংলাদেশিরা।

 

সময় অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, অবৈধভাবে প্রবেশ করা ১৯ বাংলাদেশি নাগরিককে একটি চার্টার ফ্লাইটে গ্রিসের রাজধানী এথেন্স থেকে বাংলাদেশে সোমবার (২৭ ডিসেম্বর) ফেরত পাঠানো হয়েছে।

 

গ্রিক সরকারের তথ্যমতে, ২০১৬ সালের পর বাংলাদেশে এটিই তাদের প্রথম ফেরত পাঠানোর ঘটনা। সমন্বিত পুলিশি অভিযানে ১৯ বাংলাদেশিকে আটক করে সরাসরি বাংলাদেশে পাঠিয়ে দেয়া হয়।

 

খবরে আরও বলা হয়, ২০২১ সালের নভেম্বর মাস পর্যন্ত মোট ১০ হাজার ৬২৩ জন তৃতীয় দেশের অবৈধ নাগরিকরা নির্বাসন, প্রত্যাবর্তন এবং স্থানান্তরের প্রক্রিয়ার মাধ্যমে ইউরোপ বা তৃতীয় দেশে চলে গেছে বলে জানায় দেশটির অভিবাসন সংস্থা। যারা পূর্বে গ্রিস পুলিশের তালিকাভুক্ত ছিলেন কিন্তু বর্তমানে দেশটিতে নেই। বিভিন্ন তথ্য ও গবেষণার মাধ্যমে পুলিশ রিপোর্টে তার বিবরণ উঠে এসেছে। যার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীও রয়েছে। একই সময়ে নতুন করে ৮ হাজার ৩১ জন অবৈধভাবে গ্রিসে প্রবেশ করেছে।

 

সাম্প্রতিক সময়ে ইউরোপের অভিবাসন নীতিমালা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়ন তাদের দেশগুলোতে অবৈধভাবে অনুপ্রবেশের চেষ্টাকারীদের নিজ দেশে ফেরত পাঠানোর জন্য ইতিমধ্যে বেশ কয়েকটি আইন চূড়ান্ত করেছেন। যার আলোকে ২০২১ সালে জার্মানি, অষ্ট্রিয়া, গ্রিস ও উত্তর ইউরোপের কিছু দেশ থেকে বাংলাদেশি কিছু সংখ্যক অবৈধ অনুপ্রবেশকারীকে ফেরত পাঠিয়েছে ইইউর সহায়তায়। তবে ইতালি, ফ্রান্স, স্পেনে এমন ঘটনা এখনো তেমন ঘটেনি। তবে ভবিষ্যতের প্রয়োগের সম্ভবনা রয়েছে। কারণ দেশগুলো ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র।

 

২৭ ডিসেম্বর ২০১৭
এনএইচ

আরো পড়ুন

ওয়েলসে বিরল মাংকিপক্স ভাইরাস সনাক্ত

অনলাইন ডেস্ক

এফএ কাপ ফাইনালে প্রিন্স উইলিয়ামকে দুয়ো

লন্ডনে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে, জরুরি অবস্থা ঘোষণা