9.6 C
London
April 24, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনের আসছে সাতটি নতুন ড্রাইভিং আইন

২০২১ সালের বাজেটে নতুন ড্রাইভিং বিলের প্রস্তাব কার্যকর হলে এই বছর যুক্তরাজ্যের গাড়ি চালকরা বড় ধরনের পরিবর্তনের মুখোমুখি হবেন। দুঃখজনকভাবে এই পরিবর্তনগুলো ড্রাইভারদের জন্য মোটেও সুসংবাদ বয়ে আনবে না।

 

তবে এই পরিবর্তনগুলো আনা হচ্ছে অর্থনীতির ভারসাম্য রক্ষার জন্য এবং যানবাহনের পরিবেশগত প্রভাব হ্রাস করার জন্য।

 

যে পরিবর্তনগুলো আসতে যাচ্ছে যুক্তরাজ্যের রাস্তায়:

 

১. জ্বালানি শুল্ক বৃদ্ধি

২০১৯ সালের নির্বাচনের আগে বরিস জনসন জ্বালানি শুল্ক না বাড়ানোর প্রত্যাশা দিলেও এবছর এটি বাড়তে যাচ্ছে। চ্যান্সেলরের পরবর্তী বাজেটে জ্বালানি শুল্ক ১ থেকে ২ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এতে ব্যয় বেড়ে যাবে প্রত্যেকটি চালকের।

 

২. যানবাহন আবগারি শুল্ক (ভিইডি)

এই বৃদ্ধি অপ্রত্যাশিত নয়। যানবাহনের আবগারি শুল্ক সাধারণত মুদ্রাস্ফীতির কারণে প্রতি বছর বৃদ্ধি পায়। জানুয়ারি ২০২১ সালে যা ছিল ০.৭ শতাংশ।

 

৩. ‘মাইল প্রতি মূল্য পরিশোধ’

চ্যান্সেলর আরও একটি কর পরিবর্তনের বিষয়ে বিবেচনা করা হচ্ছে। মাইল প্রতি মূল্য পরিশোধ করতে হবে ড্রাইভারদের। এতে ড্রাইভাররা জ্বালানির ধরনের উপর নির্ভর না করে, তারা যাত্রার সময় কত মাইল গিয়েছে তার ভিত্তিতে অর্থ প্রদান করতে পারবেন। তবে জ্বালানি শুল্ক বৃদ্ধির সাথে সাথে এ জাতীয় পরিবর্তন স্বল্প আয়ের মানুষদের জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর হবে।

এই নির্দিষ্ট পরিবর্তনের একটি কারণ হলো এতে বৈদ্যুতিক গাড়িগুলো করের জন্য যোগ্য হবে।

 

৪. ক্রয় শুল্ক

ব্রিটেনের রাস্তাগুলোকে সবুজ করে তোলার প্রয়াসে যুক্তরাজ্যের শক্তি গবেষণা কেন্দ্র (ইউকেইআরসি) নতুন পেট্রোল এবং ডিজেল মালিকদের লক্ষ্য করে একটি নতুন ক্রয় শুল্ক প্রস্তাব করেছে।

পরিবেশ-বান্ধব যানবাহন ক্রয়কে আর্থিকভাবে আরও বেশি উৎসাহ দেওয়ার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। পরিবেশ বান্ধব যানবাহনের সাথে কম পরিবেশ বান্ধব যানবাহনের করের পার্থক্য লক্ষ্য করা যাবে এর মাধ্যমে।

 

৫. আবার আসছে ‘বেনিফিট ইন কাইন্ড’ চার্জ

বৈদ্যুতিন গাড়ির ব্যবহারকে উত্সাহিত করার জন্য ২০২০ সালের মার্চ মাসে বাদ দেওয়া হয়েছিল ‘বেনিফিট ইন কাইন্ড’ চার্জ। তবে এটি আবার ফিরে আসছে।

আয়ের হার এবং যানবাহনের মূল্যের উপর ভিত্তি করে ১ শতাংশ হারে চার্জ নেওয়া হবে। এই চার্জ ২০২২ সালে বাড়িয়ে ২ শতাংশ করা হতে পারে।

 

৬. ‘ক্লিন এয়ার জোন’ চার্জ

‘ক্লিন এয়ার জোন’ চার্জ ২০২১ সালে বাথ এবং বার্মিংহামে চালু করা হয়েছে। বায়ু দূষণকে নিরুৎসাহিত করার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

 

৭. আউটার লন্ডন ড্রাইভিং চার্জ

লন্ডনের বাইরে এই চার্জ বিবেচনা করা হচ্ছে। এটি লন্ডন কনজেশন চার্জের আওতাভুক্ত কেন্দ্রীয় অঞ্চলগুলো থেকে পুরো বৃহত্তর লন্ডন পর্যন্ত রাজধানীতে গাড়ি চালনার ব্যয় বাড়িয়ে তুলবে।

 

সূত্র: মিরর
২৮ ফেব্রুয়ারি ২০২১
এসএফ

আরো পড়ুন

‘যুক্তরাজ্যের সহজ আশ্রয়ব্যবস্থা অভিবাসীদের ইংলিশ চ্যানেল পার হতে আকৃষ্ট করছে’

সস্তা চীনা পণ্যে ইউরোপ সয়লাব, যুক্তরাজ্যকে দিতে হবে ক্ষতিপূরণ

অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধ চলতে পারে কয়েক দশকঃ মেদভেদেভ