8.8 C
London
April 24, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

ভুয়া ইইউ কোভিড পাস বিক্রিতে মেতেছে অপরাধীচক্র

“যারা টিকা নিতে চান না তাদের জন্য এখানে একটি বিকল্প রয়েছে।” অনলাইনে এভাবেই টিকাবিরোধীদের টার্গেট করে প্রতারণার ফাঁদ পেতেছে একটি অপরাধীচক্র। অপরাধী গোষ্ঠীগুলি অনলাইনে বিক্রি করছে আসলের মতো দেখলে নকল বা জাল ইইউ কোভিড সার্টিফিকেট পাস। যা ইউকেতে প্রবেশের ক্ষেত্রে টিকার প্রমাণ হিসাবে ব্যবহার করতে হয়।

বুধবার (৮ ডিসেম্বর) স্কাই নিউজের প্রতিবেদনে এধরনের ভুয়া পাসের প্রমাণ তুলে ধরা হয়। ইউরোপের অন্তত নয়টি দেশে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এর বিজ্ঞাপন দেওয়া হচ্ছে বলে জানায় প্রতিবেদনটি।

 

এই জাল পাস বৈধ পাসের মতোই কাজ করবে বলে বিজ্ঞাপনে দাবি করা হচ্ছে৷ এমনও প্রমাণ রয়েছে যে চিকিৎসা পেশায় নিয়োজিত কিছু অসৎ ব্যক্তি এই জাল পাস তৈরি ও সরবরাহ সংঘের সাথে জড়িত।

অপরাধীরা টিকা বিরোধী আন্দোলনকে পুঁজি করে এবং করোনা ভাইরাস নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকে কাজে লাগিয়ে রমরমা ব্যবসা ফেঁদেছে।

‘পাসের জন্য কিছু বিজ্ঞাপন কেবল স্ক্যাম হতে পারে, অর্থপ্রদানকারী গ্রাহকরা তাদের জাল পাসগুলো কখনই পাবেন না’ ইত্যাদি প্রচারণার মাধ্যমে সরকার থেকে এসব অপরাধীচক্রের বিরুদ্ধে সতর্ক করা হচ্ছে।

 

ইইউ কোভিড পাস (EU COVID PASS)  হলো একটি QR কোড যা প্রমাণ করে যে ধারক দুটি করোনভাইরাস টিকা পেয়েছেন এবং সাম্প্রতিক পরীক্ষায় নেগেটিভ ফলাফল এসেছে বা করোনভাইরাস থেকে সুস্থ হয়েছেন।

 

এটি করোনভাইরাসের কারণে নেওয়া আইনের অধীনে বিভিন্ন স্থানে লোকেদের অ্যাক্সেস দিতে ব্যবহার হয়।

 

৮ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্য নির্বাচনকে ঘিরে শুরু হয়েছে জল্পনাকল্পনা

লন্ডনে বিক্রি হচ্ছে রবীন্দ্রনাথের বাড়ি

অনলাইন ডেস্ক

২০২০ সালে ব্রিটেনের এক-চতুর্থাংশ মৃত্যু এড়ানো সম্ভব ছিল!