6 C
London
April 24, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরস্পোর্টস

কাতার বিশ্বকাপের প্রাইজমানি কতো, কে কতো টাকা পাবে?

fifa world cup

কাতার বিশ্বকাপের প্রাইজমানির পরিমাণ শুনলে যে কারও চোখ কপালে উঠবে। মাঠে বিশ্বের ৩২টি দেশ লড়াই করবে এই প্রাইজমানির জন্য। আর এবারের অংকটি আগের যে কোনো আসরের চেয়ে অনেক বেশি।

ফিফা জানিয়েছে, এবারের বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের জন্য প্রাইজমানি নেই। তবে প্রাইজমানি থাকছে শেষ ১৬ নিশ্চিত করা প্রত্যেক দলের জন্য।

কাতার বিশ্বকাপে রেকর্ড পরিমাণ প্রাইজমানির কথা জানিয়েছে ফিফা। চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল কত পাবে তা প্রকাশ করেছে ফুটবলের আন্তর্জাতিক সংস্থাটি।

চ্যাম্পিয়ন দল পাবে ৪০৪ কোটিরও বেশি টাকা। রানার্সআপ প্রায় ২৯০ কোটি টাকা।

শেষ ১৬ নিশ্চিত করা দলগুলো পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ হাজার কোটি টাকার সমান। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চার দল পাবে প্রায় ১৬৪ কোটি টাকা করে।

তৃতীয় ও চতুর্থ স্থান পাওয়া দল পাবে ২৬০ ও ২৪০ কোটি টাকা।

বিশ্বকাপের মূল আকর্ষণ ফাইনাল। শিরোপাজয়ী দল বিশ্বকাপ ট্রফির পাশাপাশি পাবে ৩৮ মিলিয়ন ইউরো; যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০৪ কোটি টাকার বেশি। রানার্সআপ দল পাবে ২৯০ কোটি টাকা।

শেষ ১৬ নিশ্চিত করা ৮ দলের প্রত্যেকে পাবে ১১ দশমিক ৭ মিলিয়ন ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ১২৪ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা করে।

এরপর কোয়ার্টার ফাইনাল পর্ব থেকে বিদায় নেওয়া চার দলের প্রত্যেকে বাড়ি ফিরবে ১৫.৪০ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৩ কোটি ৮২ লাখ ৫২ হাজার টাকা নিয়ে। এছাড়া, তৃতীয় ও চতুর্থ হওয়া দল যথাক্রমে দেশে ফিরবে প্রায় ২৬০ কোটি টাকা ও ২৪০ কোটি টাকা নিয়ে।

 

১৪ নভেম্বর ২০২২
এনএইচ

আরো পড়ুন

ট্যাক্স রিটার্নের নির্ধারিত সময়সীমা বাড়ানো হলো ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

অনলাইন ডেস্ক

বিলেতে বাড়ি কেনাবেচা: সচারচর জিজ্ঞাসিত প্রশ্ন

বেজোসকে টপকে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী আদানি