10.5 C
London
April 19, 2024
TV3 BANGLA
ফিচারযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিক লেন কি বদলে ফেলছে এর আত্মপরিচয়?

গুগলে ‘শোরডিচ’ শব্দের অনুসন্ধান করলে একটি কুখ্যাত অন্তহীন তালিকা খুঁজে পাওয়া যায়। দ্য গার্ডিয়ান ২০১৬ সালে এটিকে ‘হিপস্টেরিজমের বাড়ি, হাজার গুল্ম দাড়ির জন্মস্থান’ হিসাবে সংজ্ঞায়িত করেছিল।

 

কাছাকাছি ব্রিক লেনের অদ্ভুত ক্যাফে, আন্ডারগ্রাউন্ড ভিনটেজ শপ এবং এমনকি একটি অ্যালকাট্রাজ অনুপ্রাণিত ককটেল বারও রয়েছে যেখানে একটি কমলা জাম্পস্যুট পরে জেলখানায় মিমোসাস পান করা যায়, যা অবশ্য মনে করিয়ে দেয় সবচেয়ে বেশি বন্দিদের কীভাবে সান ফ্রান্সিসকো দ্বীপ উপসাগরে কারাগারের জীবন কাটিয়েছেন।

 

এছাড়াও করোনাকালে বহু ব্যবসা ও রেস্তোরাঁ পুরোপুরি বন্ধ হয়ে বেশ পালটে গেছে ব্রিকলেনের চেহারা।

 

লিও এপস্টেইন, যিনি Epra Fabrics Ltd-এর মালিক, ব্রিক লেনের একমাত্র বেঁচে থাকা ইহুদি ব্যবসার এলাকায় এখনো মানুষ ভিড় জমায় কারণ এটি থাকার জন্য একটি সাশ্রয়ী জায়গা ছিল৷

 

লিও বলেন, ‘অনেক দিন আগে বড় ইহুদি অভিবাসনের সময়, সবাই নৌকায় করে এসেছিল। এটি ছিল লন্ডন ডকস, যদিও এটিকে এখন ডকল্যান্ড বলা হয়, এটি এখন-প্রবণ এলাকা – এখানেই নৌকা থামবে এবং লোকেরা চেষ্টা করার জন্য নিকটবর্তী এলাকায় যেতেন।’

 

এই একই অভিবাসীরা, যারা আগেকার ডকে এখন লন্ডন ডকল্যান্ড নামে পরিচিত, নৌকায় করে আসতেন, তারা তাদের ব্যবসা নিয়ে আসেন এবং এলাকাটিকে আজকের মতো গড়ে তুলতে সাহায্য করেন। এটি শুরু হয়েছিল Huguenots, একটি ধর্মীয় গোষ্ঠী যারা ক্যাথলিকদের কাছ থেকে নিপীড়ন থেকে বাঁচতে ফ্রান্সে পালিয়ে গিয়েছিল – তাদের সাথে তারা রেশম বয়নসহ পরবর্তীতে র‍্যাগ ট্রেড নামে পরিচিত ব্যবসা কিনেছিল যা ফরাসি শহর যেমন লিয়ন এবং ট্যুর থেকে উদ্ভূত হয়েছিল।

 

ইহুদি সম্প্রদায়, হুগুয়েনটসের মতো, পূর্ব ইউরোপ এবং রাশিয়া থেকে নিপীড়ন থেকে পালিয়ে আশ্রয় নেওয়ার জন্য ব্রিক লেন এবং আশেপাশের অঞ্চলে পৌঁছেছিল। তারপর ১৯৫০ এর দশকের গোড়ার দিকে, আরও বেশি করে বাঙালি এবং বাংলাদেশি সম্প্রদায় প্রাচ্যের প্রান্তে এসে বসবাস এবং কাজ করতে শুরু করে। দুর্ভাগ্যবশত এটি আক্রমনাত্মক বর্ণবাদ ছাড়া পূরণ হয়নি, অ-শ্বেতাঙ্গ বসতি স্থাপনকারীরা বাসস্থান, শিক্ষা এবং কাজের ক্ষেত্রে বৈষম্য এবং বর্ণবাদ প্রবণ ছিল এবং এখনও রয়েছে।

 

১৯৩৬ সালে এই এলাকায় জাতিগত উত্তেজনা নথিভুক্ত করা হয়েছিল, যখন ব্রিটিশ রাজনীতিবিদ অসওয়াল্ড মোসেলি এই এলাকার ইহুদি জনগোষ্ঠীর বিরুদ্ধে একটি মার্চের পরিকল্পনা করেছিলেন।

 

আটলাব আলী নামক একজন বাংলাদেশিকে ১৯৭৮ সালে হোয়াইট চার্চ লেন এবং হোয়াইটচ্যাপেল রোডের কাছে সেন্ট মেরি পার্কে (বর্তমানে আটলাব আলী পার্ক) ছুরিকাঘাতে হত্যা করা হয়েছিল। সিটিসাইড রিজেনারেশন এবং টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাথে কমিউনিটি অ্যাক্টিভিস্টদের সাথে বাংলাটাউনের পরিকল্পনা উন্মোচন করে।

 

অনেকটা পশ্চিম প্রান্তে চায়নাটাউনের সাফল্যের মতো, পরিকল্পনাটি ছিল একটি সাংস্কৃতিক কোয়ার্টার গড়ে তোলা যা সেখানে বসবাসকারী বাঙালি এবং বাংলাদেশি সম্প্রদায়ের পাশাপাশি আরও সামাজিক আবাসন, দক্ষিণ এশীয় স্টল এবং বাজার এবং একটি কমিউনিটি ট্রাস্টের জন্য জমির প্রতিশ্রুতি দেয়।

 

১৯৯০ এর দশকের শেষের দিকে, এলাকাটি লন্ডনের ‘কারি ক্যাপিটাল’ নামে পরিচিত হয়ে ওঠে যেখানে বেশ কয়েকটি দক্ষিণ এশীয় রেস্তোরাঁ এবং ক্যাফে স্থানীয় সম্প্রদায় এবং এই অঞ্চলে আসা পর্যটকদের পরিবেশন করে। সাম্প্রতিক দশকগুলোতে, ভয় বেড়েছে যে এই আইকনিক রাস্তার সাংস্কৃতিক পরিচয় অনেকগুলি সরকারি এবং বেসরকারি পুনঃউন্নয়ন পরিকল্পনা দ্বারা নিমজ্জিত হচ্ছে যা নাটকীয়ভাবে এলাকার চেহারা পরিবর্তন করবে।

 

৪ জুলাই ২০২২
এনএইচ

আরো পড়ুন

লন্ডনে এক দশকে সর্বোচ্চ পরিবহণ এবং কাউন্সিল কর

নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে মোদি সফর নিয়ে অখুশি মার্কিন আইনপ্রণেতারা

যুক্তরাজ্যসহ ইইউর বাইরের দেশের জন্য ফ্রান্সে প্রবেশে নিষেধাজ্ঞা