8.2 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটিশদের ১০ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করল ভারত

ভারতের ভ্যাকসিনকে স্বীকৃতি না দেওয়ার মাশুল এবার গুণতে হচ্ছে যুক্তরাজ্যকে। সেখান থেকে আসা নাগরিকদের বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ জারি করেছে নয়াদিল্লি।

 

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, সেদেশে আসার ৭২ ঘণ্টার মধ্যে কোভিডের আরটি পিসিআর পরীক্ষা করতে হবে যুক্তরাজ্যের নাগরিকদের। আগামী সোমবার (৪ অক্টোবর) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। করোনার টিকা নেয়া থাকলেও নিয়মের পরিবর্তন হবে না বলেও উল্লেখ করা হয়। এর আগে ভারতীয়দের জন্য একই পদক্ষেপ নেয় ব্রিটেন। আর তাই নতুন সিদ্ধান্তকে ‘টিট-ফর-ট্যাট’ হিসেবে উল্লেখ করেছে ভারতীয় গণমাধ্যম।

 

এদিকে আগামী ২২ সেপ্টেম্বর থেকে বাংলাদেশসহ বিশ্বের আটটি দেশকে ব্রিটেনের রেড লিস্ট থেকে বাদ দেওয়া হচ্ছে। বাংলাদেশ ছাড়া বাকি দেশগুলো হলো- তুরস্ক, পাকিস্তান, মালদ্বীপ, মিসর, শ্রীলঙ্কা, কেনিয়া এবং ওমান। যুক্তরাজ্যের ট্রান্সপোর্ট সেক্রেটারি গ্রান্ট শ্যাপস এ ঘোষণা দেন। আগামী ৪ অক্টোবর থেকে ব্রিটেনে ভ্রমণের বর্তমান ট্রাফিক লাইট সিস্টেম বাতিল করা হবে এবং এগুলোর পরিবর্তে শুধু লাল তালিকা থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

ট্রান্সপোর্ট সেক্রেটারি গ্রান্ট শ্যাপস বলেন, আমরা নতুন সহজ কিছু উপায়ে ভ্রমণের ব্যাপারটিকে আরামদায়ক করতে চাইছি।

 

সম্প্রতি ব্রিটেন সফরকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিয়ে ব্রিটেন সরকারের উচ্চপর্যায়ে কথা বলেন। ওই সময় অতি ঝুঁকিপূর্ণ দেশের তালিকা থেকে বাংলাদেশেকে সরানোর অনুরোধ জানান। অবশেষে বাংলাদেশকে ভ্রমণের রেড লিস্ট থেকে বাদ দেওয়ায় ব্রিটিশ সরকারকে ধন্যবাদ জানান তিনি।

 

২ অক্টবর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ইসরায়েলের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল বাংলাদেশের

অনলাইন ডেস্ক

বিশ্বে এই প্রথম নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন বাজারে আনলো ভারত

নিউজ ডেস্ক

দৈনিক ৩ বিলিয়ন ডলার মুনাফা করে তেল-গ্যাস শিল্প!

অনলাইন ডেস্ক