8.2 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

‘ব্রিটিশ কাউন্সিল আইইএলটিএস প্রাইজ ২০২৩’ আবেদন প্রক্রিয়া শুরু

বাংলাদেশসহ পূর্ব ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর আইইএলটিএস পরীক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে ‘ব্রিটিশ কাউন্সিল আইইএলটিএস প্রাইজ ২০২৩’ এর আবেদনপত্র গ্রহণ প্রক্রিয়া। বার্ষিক এ প্রতিযোগিতার মাধ্যমে ইংরেজিভাষী বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে টিউশন ফি-তে আইইএলটিএস পরীক্ষার্থীদের সর্বোচ্চ পাঁচ হাজার পাউন্ড পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হয়।

বৃহস্পতিবার ব্রিটিশ কাউন্সিলের প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ বছর চীন, জাপান, হংকং, ইন্দোনেশিয়া, কোরিয়া, মালয়েশিয়া, ফিলিপিন, সিঙ্গাপুর, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার আইইএলটিএস পরীক্ষার্থীদের থেকে আবেদনপত্র গ্রহণ করা হবে।

যেসব শিক্ষার্থী আইইএলটিএস-এর মাধ্যমে দেশে কিংবা বিদেশে স্নাতক বা স্নাতকোত্তর সম্পন্ন করতে আবেদন করেছেন এবং যাদের কোর্স জানুয়ারি ২০২৩ থেকে মার্চ ২০২৪ পর্যন্ত তারা ‘ব্রিটিশ কাউন্সিল আইইএলটিএস প্রাইজ ২০২৩’ এর জন্য আবেদন করতে পারবেন।

সম্পূর্ণ আবেদন জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১৫ সেপ্টেম্বর। বাংলাদেশে প্রতিযোগিতামূলক আবেদন প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত মোট সাতজন বিজয়ী তাদের উচ্চশিক্ষা সম্পন্ন করার ক্ষেত্রে পুরস্কার হিসেবে আর্থিক সহায়তা পাবেন।

এ নিয়ে ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর টম মিশশা বলেন, ‘যারা বিদেশে উচ্চশিক্ষা সম্পন্ন করে প্রাপ্ত জ্ঞান নিজের দেশের কমিউনিটির উন্নয়নে কাজে লাগাতে প্রতিশ্রুতিবদ্ধ, তারাই আইইএলটিএস পুরস্কার বিজয়ী। আমাদের বিশ্বাস, বিদেশে উচ্চশিক্ষা এবং সহযোগিতাপূর্ণ মনোভাবই আরও শান্তিপূর্ণ এবং সমৃদ্ধ বিশ্ব গড়ার চাবিকাঠি। মেধাবী শিক্ষার্থীদের লক্ষ্য অর্জনে সহায়তা করতে পেরে আমরা গর্বিত।

আইইএলটিএস প্রাইজ, আবেদন প্রক্রিয়া ও প্রাসঙ্গিক বিভিন্ন প্রশ্নের উত্তর সম্পর্কে জানতে আগ্রহীদের ভিজিট করতে হবে:

https://takeielts.britishcouncil.org/take-ielts/study-work-abroad/ielts-prize .

এম.কে
১৬ জুন ২০২৩

আরো পড়ুন

ব্রিটিশ পাসপোর্ট আবেদনকারীদের জন্য সতর্কতা

যুক্তরাজ্যের ভ্রমণ শিল্পে হতাশা

নিউজ ডেস্ক

ছোটখাটো মামলার বিচারে আনা হচ্ছে বড়সড় পরিবর্তন

অনলাইন ডেস্ক