6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটিশ ব্যক্তি বিদেশি জীবনসঙ্গী আনার ক্ষেত্রে নতুন কথা জানালেন ব্রিটিশ স্বরাষ্ট্রসচিব

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রসচিব জেমস ক্লেভারলি পারিবারিক ভিসার লেকেদের বিদেশ হতে স্বামী-স্ত্রীকে আনতে বাৎসরিক আয় দিয়ে নতুন কথা বলেছেন। গত কিছু দিন হতেই যুক্তরাজ্য সরকারের পঞ্চদফা পরিকল্পনা নিয়ে নানা মুখরোচক আলোচনা চলছিল যা সংবাদপত্রের খবরে জানা যায়। আগামী বছর হতে ১৮,৬০০ পাউন্ডের পরিবর্তে প্রায় দ্বিগুণ আয় দেখাতে হবে বলে আলোচনা নিয়ে এসেছিলেন সুনাক সরকার। কিন্তু আজ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটিশদের বিদেশ হতে জীবনসঙ্গী আনতে হলে উপার্জনের প্রান্তিকতা এখন কেবল ২৯,০০০ পাউন্ডে উন্নীত হবে ।

সংবাদপত্রের খবরে জানা যায়, ব্রিটিশদের বিদেশি স্বামী-স্ত্রী আনা নিয়ে নানা প্রতিক্রিয়ার কারণে পিছু হটেছে সরকার।

স্বরাষ্ট্রসচিব জেমস ক্লেভারলি এই মাসের শুরুতে হাউস অব কমন্সকে জানিয়েছিলেন, নেট মাইগ্রেশনকে নিয়ন্ত্রণে নিয়ে আসার জন্য ১৮,৬০০ পাউন্ড হতে ৩৮,৭০০ পাউন্ড করার পরিকল্পনা ছিল সরকারের।

তবে হোমঅফিস কর্তৃক প্রকাশিত নতুন নথি হতে জানা যায় আয়ের প্রান্তিকতা ব্রিটিশদের বিদেশী পরিবারের সদস্যদের আগামী বছর হতে কেবল ২৯,০০০ পাউন্ডে উন্নীত হবে। এছাড়া কবে হতে ৩৮,৭০০ পাউন্ড হতে পারে সে বিষয়ে সরকার কোনো সময়ের সীমারেখা এখনও নির্ধারণ করে নাই বলে জানা যায়।

বৃহস্পতিবার একটি লিখিত সংসদীয় প্রশ্নের উত্তরেও বিষয়টি নিশ্চিত করেছেন হোমঅফিস সম্পর্কিত মন্ত্রী লর্ড শার্প।

লর্ড শার্প বলেন, বিদেশি জীবনসঙ্গী আনার ক্ষেত্রে দেখা যায় ১৮,৬০০ পাউন্ড থাকাকালীন সময়ে ৭৫% শ্রমজীবী এই সুবিধাভোগ করে ইউকেতে প্রবেশ করতো। আয়ের প্রান্তিকতা বাড়ার ফলে তা অন্তত ৩০% হারে এসে থামবে।

মিঃ ক্লেভারলি আপডেটের প্রসঙ্গে যুক্ত করেন, বাৎসরিক আয়ের প্রান্তিকতায় নেট মাইগ্রেশনকে নিয়ন্ত্রণ করবে। বছরে ৩ লাখের বেশি লোক এখন ইউকেতে প্রবেশ করবে না বলে সরকারের বিশ্বাস।

তিনি বলেন, ” আমি স্পষ্ট করে বলছি যুক্তরাজ্যে বর্তমান স্তরের অভিবাসন অনেক বেশি। ব্রিটিশ জনগণ হতাশ এবং সরকারের নিকট হতে পদক্ষেপ দেখতে চায়।”

এম.কে
২২ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

গাজায় ৫০ গোয়েন্দা অভিযান যুক্তরাজ্যের

হাজারা সংখ্যালঘুদের ‘নির্যাতন ও গণহত্যা’ করেছে তালেবান

লাউডস্পিকারে আজানের অনুমতি দিচ্ছে জার্মানি

অনলাইন ডেস্ক