9 C
London
April 27, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

ব্রিটিশ মিউজিয়াম সম্পর্কে অজানা তথ্য

ব্রিটিশ মিউজিয়াম যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত মানুষের ইতিহাস এবং সংস্কৃতির একটি জাদুঘর, যা বিশ্বের সবচেয়ে বড় জাদুঘরগুলোর মধ্যে অন্যতম একটি জাদুঘর। বিশ্বের সব অঞ্চলের মানুষের সাংস্কৃতির শুরু থেকে বর্তমান পর্যন্ত, প্রায় ১৩ মিলিয়ন নিদর্শন এই জাদুঘরে সংরক্ষিত আছে।

 

যাদুঘরের সংগ্রহ যাতে সাধারণ জনগণ দেখতে পারে এবং অবাধে আসা যাওয়া ব্যবহার করতে পারে এ ব্যবহারিক নীতির উপর ভিত্তি করে গড়ে তোলা হয়েছিলো। মানব সংস্কৃতির নবজাগরণের ধারণা পেতে তাদের মধ্যে থাকা পার্থক্য ও পারস্পরিক প্রবৃত্তির ধারা বুঝতে চর্চা ও গবেষণার মাধ্যমে যাদুঘর মানবিক ও সাংস্কৃতিক উন্মেষ ঘটানোর জন্য ব্যাবহার করা হয়। এবং যার চর্চা এখনো বিদ্যমান।

 

এই মিউজিয়ামের সবচেয়ে জনপ্রিয় চারটি বৈশিষ্ট্য ছিল – এলগিন মার্বেল, রোসেটা পাথর, গ্রেট কোর্ট এবং ম্যাগনা কার্টা। রোসেটা পাথর প্রাচীন মিশরীয় চিত্রিত বর্ণমালা অধ্যয়ন করতে একটি বিশাল ভূমিকা পালন করত।এখানকার কিছু সংগ্রহ এছাড়াও প্রাচীন মধ্যপ্রাচ্যের লিপি বোধগম্যতায় সাহায্য করত। ঘটনাক্রমে 1880 সালে প্রাকৃতিক ইতিহাসের কিছু সংগ্রহ এক নতুন ভবনে স্থানান্তরিত করা হয় ব্রিটিশ মিউজিয়ামের ক্রমবর্ধমান সংগ্রহ রাখার স্থান সংরক্ষণ করার জন্যে।প্রাকৃতিক সংগ্রহ সহ নতুন ভবন ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম হয়ে ওঠে।

 

সাম্প্রতিক অতীতে ব্রিটিশ মিউজিয়াম চারটি নতুন স্থায়ী গ্যালারী খুলেছে এবং বর্তমানে এটি একটি নতুন প্রদর্শনী কক্ষ খোলার পরিকল্পনা করছে।এই মিউজিয়াম এমনকি তার কার্বন পদচিহ্নের নিরসনের প্রচেষ্টার জন্য পুরস্কৃত হয়েছে। প্রবেশাধিকার বিনামূল্যে।

 

ব্রিটিশ মিউজিয়াম সম্পর্কিত তথ্যাবলী

  • এই মিউজিয়াম এতটাই বড় যে এটি সম্পূর্ণরূপে অন্বেষণ করতে অনেক দর্শকদের এক দিনেরও বেশি সময় লাগে।
  • এই মিউজিয়াম দশ বছর আগেই 2003সালে তার 250তম বার্ষিকী পালন করেছে
  • পরিদর্শকদের সংখ্যা 19 শতকের মধ্যে ব্যাপকভাবে বৃদ্ধিপ্রাপ্ত হয়েছে
  • বিশেষ করে সার্বজনীন ছুটির সময় বহু মানুষ ব্রিটিশ মিউজিয়াম পরিদর্শন করতে আসেন
  • দুইটি বিশ্বযুদ্ধের সময় ছাড়া এই মিউজিয়াম কখনও বন্ধ থাকেনি
  • প্রতি বছর দর্শকদের মোট সংখ্যা ব্যপকভাবে বৃদ্ধি পেয়েছে যা 5000 থেকে বর্তমানে হয়েছে 6 মিলিয়ন।

 

যেভাবে ব্রিটিশ মিউজিয়াম পরিদর্শনে যাবেন

ব্রিটিশ মিউজিয়াম,লন্ডনের ব্লুমসবেরি জেলায় অবস্থিত। নিকটবর্তী টিউব স্টেশন হল-টটেনহ্যাম কোর্ট রোড, হলবর্ন,রাসেল স্কোয়ার এবং গুজ স্ট্রীট। বেশ কিছু বাস এর নিকটবর্তী এলাকায় থামে।

 

আরো পড়ুন

কেবল ব্লাড টেস্টেই সনাক্ত হবে ৫০ প্রকারের ক্যান্সার

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্য থেকে দেশে এলে ৭ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক

ব্রিটে‌নে ফি‌লি‌স্তি‌নের প‌ক্ষে লা‌খো মানুষের পি‌টিশন উঠ‌ছে সংস‌দে