10.8 C
London
March 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনের নদীর মাছে কোকেন-কেটামিনের মতো মাদকের উপস্থিতি!

ব্রিটেনের নদীগুলিকে আঁকড়ে ধরেছে ‘অদৃশ্য’ মাদকের মহামারি। দেশটির গ্রামাঞ্চলের পানিতে বেশ কিছু অবৈধ রাসায়নিকের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। তবে এটি এখনও পরিষ্কার নয় যে এই রাসায়নিকগুলো সেখানকার মাছের দেহে কী ধরনের প্রভাব ফেলছে।

 

কিংস কলেজ লন্ডনের গবেষকরা যুক্তরাজ্যে পরীক্ষা করা সমস্ত মাছের মধ্যে কেটামিন, ফার্মাসিউটিক্যালস এবং এমডিএমএ এক্সট্যাসির পাশাপাশি উল্লেখযোগ্য পরিমাণ কোকেন আবিষ্কার করেছেন।

 

শহরাঞ্চলের মাছগুলোর মধ্যে মাদকের উপস্থিতি আগে থেকেই লোকেদের জানা। তবে শহরের বাইরে গ্রামাঞ্চলের মাছেদের মধ্যেও একই বিষয় দেখা যাবে তা আশা করেননি বিজ্ঞানীরা।

 

কিংস কলেজ লন্ডনের ডক্টর লিওন ব্যারন বলেছেন: ‘বন্যপ্রাণিতে অবৈধ ওষুধের এই ধরনের ঘটনা সত্যিই আশ্চর্যজনক। আমরা লন্ডনের মতো শহুরে অঞ্চলে এগুলি দেখার আশা করতে পারি, তবে ছোট এবং গ্রামীণ জলাশয়ে নয়।

 

তিনি যোগ করেন, মাছগুলোর মধ্যে মাদকের পরিমাণ একজনকে নেশাগ্রস্ত করে ফেলার তুলনায় খুবই কম। আর এসব রাসায়নিক মাছেদের উপর কী প্রভাব ফেলছে তা আমরা জানি না।

 

কিংস কলেজ লন্ডনের প্রধান লেখক, ডঃ টমাস মিলার বলেছেন: আমরা এমন যৌগগুলি সনাক্ত করতে সক্ষম হয়েছি যা পরিবেশের জন্য উদ্বেগজনক হতে পারে এবং বন্যপ্রাণির জন্য ঝুঁকি তৈরি করতে পারে।

 

“আমাদের চলমান কাজের অংশ হিসাবে আমরা দেখতে পেয়েছি যে সর্বাধিক ঘন ঘন সনাক্ত করা যৌগগুলি ছিল অবৈধ ওষুধ, যার মধ্যে রয়েছে কোকেন এবং কেটামিন এবং একটি নিষিদ্ধ কীটনাশক ফেনুরন। যদিও এগুলোর ক্ষেত্রে প্রভাবের সম্ভাবনা কম।”

 

গবেষণা চলাকালীন, বিজ্ঞানীরা সাফোক কাউন্টি জুড়ে পাঁচটি জলাভূমি এলাকা এবং ১৫টি ভিন্ন সাইট থেকে মিষ্টি জলের চিংড়ির নমুনা সংগ্রহ করেন।

 

৩১ আগস্ট ২০২২
সূত্র: মেট্রো 

আরো পড়ুন

প্রীতি প্যাটেলের বুলিং ইস্যুতে আইনি চ্যালেঞ্জে বরিস জনসনের সরকার

অনলাইন ডেস্ক

আদালতে বিবাহবিচ্ছেদ মামলার শুনানি চলাকালে স্ত্রীকে গলা কেটে হত্যা!

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার নতুন বাণিজ্য চুক্তি

অনলাইন ডেস্ক