9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

২০২৪ সালে ফতুর হবে রাশিয়া

রাশিয়া নিয়ে চাঞ্চল্যকর আশঙ্কার কথা জানিয়েছেন দেশটির ধনকুবের ওলেগ দেরিপাসকা। তিনি বলেছেন, ২০২৪ সালে রাশিয়ার কোষাগারের অর্থ শেষ হয়ে যেতে পারে। গত বৃহস্পতিবার সাইবেরিয়ায় অর্থনৈতিক সম্মেলনে এমন শঙ্কার কথা জানান এই রুশ ধনকুবের। দেশটির রাষ্ট্রীয় সংবাদসংস্থা তাসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিশ্ব গণমাধ্যম।
ওলেগ দেরিপাসকা বলেছেন, ‘আগামী বছর আমাদের অর্থ শেষ হবে। এজন্য এমন পরিস্থিতি মোকাবিলায় বিদেশি বিনিয়োগকারীদের প্রয়োজন।’ গত বছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এই ধনকুবের যুদ্ধ বন্ধের আহ্বান জানান।
রুশ সরকারের প্রাথমিক অনুমান অনুযায়ী, গত বছরে দেশটির অর্থনীতি ২ দশমিক ১ শতাংশ সংকুচিত হয়।
বর্তমানে রাশিয়ার অর্থনীতিতে ফাটলগুলো দেখা দেওয়া শুরু করেছে। দেশটি চলতি মাসেই জ্বালানি তেলের উৎপাদন কমাচ্ছে। অন্যদিকে পশ্চিমাদের নিষেধাজ্ঞা আরও বাড়তে পারে বলে শঙ্কা। তাই বলা হচ্ছে, রাশিয়ার অর্থনৈতিক সম্ভাবনা ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির ওপর নির্ভর করছে।
এই নিয়ে ওলেগ দেরিপাসকা বলেছেন, বিদেশি বিনিয়োগকারী, বিশেষ করে বন্ধু দেশগুলোর এমন পরিস্থিতিতে বড় ভূমিকা আছে। তারা রাশিয়ায় বিনিয়োগ করবে কি না- তা নির্ভর করছে মস্কো উপযুক্ত পরিবেশ ও তার বাজার আরও আকর্ষণীয় করে তুলতে পারবে কি না।
রাশিয়ার অর্থনীতিকে পঙ্গু করতে পশ্চিমা দেশগুলো ইউক্রেনে আগ্রাসন শুরুর পর ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে মস্কোর ওপর ১১ হাজার ৩০০ এর বেশি নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। সেইসঙ্গে রাশিয়ার বৈদেশিক রিজার্ভের প্রায় ৫০০ বিলিয়ন মার্কিন ডলার আটকে রেখেছে।
এম.কে
০৪ মার্চ ২০২৩

আরো পড়ুন

দুবাইয়ের ওয়ার্ক ভিসা মিলবে ৫ দিনে

যুক্তরাষ্ট্রে অনুমোদন পেলো মডার্নার ভ্যাকসিন

৬ বছরে ইংলিশ চ্যানেল পেরিয়ে ব্রিটেনে ১ লাখেরও বেশি অভিবাসী