15.8 C
London
May 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রিটেনের রানির থেকেও ধনী অর্থমন্ত্রীর স্ত্রী

পারিবারিক ব্যবসায় অর্থমন্ত্রী ঋষি সুনাকের স্ত্রীর যে পরিমাণ শেয়ার রয়েছে তার মূল্য ৪৩০ মিলিয়ন পাউন্ড। তাকে বলা হচ্ছে ব্রিটেনের অন্যতম ধনী নারী।

 

সানডে টাইমসের ধনীর তালিকা অনুযায়ী ভারতীয় বংশোদ্ভূত এই নারী ব্রিটেনের রানির থেকেও ধনী। উল্লেখ্য, এতে রানির সম্পত্তির আনুমানিক মূল্য বলা হয়েছে ৩৫০ মিলিয়ন পাউন্ড।

 

ডেইলি মেইলের খবরে বলা হয়, ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে অক্ষত মুর্তির সঙ্গে ঋষি সুনাকের পরিচয় ঘটে এবং পরে বিয়ে করেন। সম্প্রতি ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনকের বিরুদ্ধে সরকারের কাছে স্ত্রী ও তাঁর পরিবারের ‘বিপুল’  সম্পত্তির পরিমাণ স্পষ্ট ভাবে উল্লেখ না-করার অভিযোগ উঠেছে। এরপর প্রকাশ পায় এই অর্থভাণ্ডারের তথ্য।

 

ভারতের অন্যতম বিলিয়নিয়ার এন আর নারায়ণ মূর্তির মেয়ে অক্ষত মূর্তি। এই ব্যক্তিকে বলা হয় ভারতের আইটি খাতের জনক এবং সর্বকালের সেরা ১২ জন ব্যবসায়ীর একজন।

 

অপরদিকে সুনাকের বাবা একজন সরকারি কর্মকর্তা এবং মা ফার্মাসিস্ট। ১৯৬০ সালে এই পরিবার পূর্ব আফ্রিকা হয়ে যুক্তরাজ্যের সাউথহাম্পটনে পাড়ি জমান। সুনাক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার পর দুলব্রাইট স্কলারশিপে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়তে যান।

 

আইনি বিধি অনুযায়ী, নিজের পাশাপাশি নিকট-আত্মীয়দের আর্থিক লেনদেন সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরকারের কাছে উল্লেখ করতে হয় ব্রিটেনের সব মন্ত্রীকে। আত্মীয়দের তালিকায়, বাবা-মা, ভাই-বোনের পাশাপাশি মন্ত্রীদের জীবনসঙ্গী এবং তার পরিবারের সম্পত্তির খতিয়ানও জমা দেওয়া প্রয়োজন সরকারের কাছে।

 

ঋষির বিরুদ্ধে অভিযোগ, তিনি শুধু স্ত্রী ছাড়া পরিবারের বাকি কারও সম্পত্তির খতিয়ান জমা করেননি। এবং স্ত্রীয়ের ক্ষেত্রেও সম্পূর্ণ তথ্য দেননি।

 

পারিবারিক টেক কোম্পানি ইনফোসিসে ০.৯১ শতাংশ শেয়ার আছে ঋষি সুনাকের স্ত্রীর, যার মূল্য প্রায় ৪৩ কোটি টাকা। ইনফোসিসের পরিচালকমণ্ডলীর সঙ্গে সরাসরি যুক্ত অক্ষতা।

আরও অনেক কিছুই ঋষি গোপন করে গিয়েছেন বলে অভিযোগ রয়েছে। যেমন, অ্যামাজ়ন এবং মূর্তিদের একটি সংস্থার যৌথ উদ্যোগে ভারতে ৯০ কোটি পাউন্ডের একটি কর্মকাণ্ড রয়েছে। ‘জেমি অলিভার’ এবং ‘ওয়েন্ডিজ় বার্গার’ ভারতে যারা চালায় ব্রিটেনের সেই সংস্থাটিতেও অক্ষতার শেয়ার রয়েছে। এ ছাড়াও ব্রিটেনের আরও পাঁচটি সংস্থার সঙ্গে তিনি যুক্ত। এই সংস্থাগুলিতে তিনি ডিরেক্টর পদে রয়েছেন কিংবা সরাসরি সেখানকার শেয়ারহোল্ডার হিসেবে। সেই তালিকায় অন্যতম ইটন কলেজের ছাত্রছাত্রীদের জন্য টেলকোট প্রস্তুতকারী এক সংস্থা।

 

২৮ নভেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

বুস্টার জ্যাব কারা পাবেন, কখন বুকিং দিতে হবে?

অনলাইন ডেস্ক

ভ্যাকসিন পাসপোর্ট পরিকল্পনা থেকে সরে এলো যুক্তরাজ্য

ক্রিসমাসের আগেই ফিরছে লন্ডনের ওভারগ্রাউন্ড নাইট সার্ভিস