13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনের শীর্ষ ধনী পরিবারের প্রধান এসপি হিন্দুজার প্রয়াণ

বিশ্বব্যাপী ব্যবসায়িক সাম্রাজ্য বিস্তারকারী ভারতীয় বংশোদ্ভূত ধনকুবের ও ব্রিটেনের শীর্ষ ধনী পরিবারের প্রধান শ্রীচাঁদ হিন্দুজা আর নেই। গত বুধবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে সংবাদমাধ্যমকে জানান তার পরিবারের সদস্যরা।

অনেক দিন ধরে ডিমেনশিয়ায় ভুগছিলেন হিন্দুজা। হিন্দুজা গোষ্ঠী এক বিবৃতিতে বলেছে, তিন ভাই গোপীচাঁদ, প্রকাশ, অশোকসহ পুরো হিন্দুজা পরিবার আজ পরিবারের প্রধান ও হিন্দুজা গ্রুপের চেয়ারম্যান এসপি হিন্দুজার মৃত্যুতে ব্যথিত।

তার পুরো নাম শ্রীচাঁদ পরমানন্দ হিন্দুজা। পরিচিত ছিলেন এসপি হিন্দুজা নামে। তিনি হিন্দুজা গ্রুপ অব কোম্পানির সিংহভাগ একক শেয়ারহোল্ডার ছিলেন।

 

 

 

 

এসপি হিন্দুজা ও তার ছোট ভাই গোপীচাঁদ ২০২২ সালে চতুর্থবারের মতো সানডে টাইমসের ধনী তালিকার শীর্ষে ছিলেন। তখন সম্পদের পরিমাণ ছিল তিন হাজার ৬০০ কোটি ডলার।

৩০টির বেশি দেশে হিন্দুজা গ্রুপে কাজ করেন দুই লাখের বেশি কর্মী। ১৯১৪ সালে পরমানন্দ দীপচাঁদ হিন্দুজা এই শিল্পগোষ্ঠীর প্রতিষ্ঠা করেন। শুরুতে তিনি ইরান থেকে গালিচা ও শুকনো ফল এনে ভারতে বিক্রি করতেন।

১৯৭০ এর দশকে দুই ছেলে শ্রীচাঁদ ও গোপীচাঁদ ব্যবসায়িক ঘাঁটি ব্রিটেনে স্থানান্তর করলে যুক্ত হতে থাকে নতুন নতুন ক্ষেত্র। গাড়ি, ব্যাংকিং, গ্যাস, তেল, স্বাস্থ্য পরিষেবা, বিদ্যুৎসহ বিভিন্ন ক্ষেত্রে তাদের বিনিয়োগ রয়েছে।

অতি সম্প্রতি হিন্দুজা ভাইয়েরা ব্যবসায়িক সাম্রাজ্যের ভবিষ্যত নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। শ্রীচাঁদের মেয়েদের দেয়া স্থায়ী পাওয়ার অব অ্যাটর্নির বৈধতাকে চ্যালেঞ্জ করেছিলেন গোপীচাঁদ। মালিকানা নিয়ে এমন দ্বন্দ্বের মাঝে প্রয়াণ হলো এসপি হিন্দুজার।

আরো পড়ুন

অভিবাসনপ্রত্যাশীদের ইংলিশ চ্যানেল পাড়ির চেষ্টা ৩০ শতাংশ কমেছে

ফ্রান্সে একজন নরপিচাশের সন্ধান

মুফতি কাজী ইব্রাহীমকে ডিবির জিজ্ঞাসাবাদ