15.2 C
London
April 30, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনে উবার চালকদের বেতন-ভাতা নিয়ে সুপ্রিম কোর্টের রায়

ব্রিটেনে এখন থেকে উবার চালকরা জাতীয় পর্যায়ের সর্বনিম্ন বেতন কাঠামো ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। এ বিষয়ে রোববার (২৮ মার্চ) এক রায় দিয়েছেন ব্রিটিশ সুপ্রিম কোর্ট। দেশটিতে উবার চালিয়ে জীবিকা নির্বাহ করেন অসংখ্য বাংলাদেশি। সুপ্রিম কোর্টের এমন রায়ে খুশি তারাও।

 

গত কয়েক বছর ধরেই নানা শঙ্কা ও অনিশ্চয়তার মধ্যে সময় পার করে আসছিল ব্রিটেনের উবার চালকরা। এমনকি দেশটিতে উবার সেবা পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার উপক্রমও তৈরি হয়েছিল। তবে, সম্প্রতি নতুন করে আশার আলো দেখতে শুরু করেছেন উবার চালকরা। এখন থেকে জাতীয় বেতন কাঠামো অনুযায়ী ঘণ্টাপ্রতি ন্যূনতম ৮ দশমিক ৭২ পাউন্ড বেতনসহ অন্যান্য সুবিধাদি পাবেন তারা। সে সঙ্গে ক্ষতিপূরণও পাবেন অনেকে।

জানা যায়, এই রায়ের ফলে উবার চালকরা চাকরিজীবী হিসেবে ন্যূনতম মজুরি পাবেন। সাপ্তাহিক ছুটি ও পেনশনের আওতাভুক্ত হবেন।

 

মূলত সুপ্রিম কোর্টের সাম্প্রতিক এক রায়ের ফলে ৭০ হাজার উবার চালক এই ‍ সুবিধার আওতাভুক্ত হবে। ব্রিটেনে বিপুলসংখ্যক বাংলাদেশি উবার চালিয়ে জীবিকা নির্বাহ করায় এ রায়ে খুশি তারাও।

 

বাংলাদেশি এক উবার চালক বলেন, উবার সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে; সেটার জন্য আমরা অনেক খুশি। এতে আমরা জীবিকানির্বাহ সহজ হবে।

 

প্রত্যেক ড্রাইভারকে পাক্ষিকভাবে তাদের আয়ের ১২ দশমিক ০৭ শতাংশ হলিডে ভাতা দেওয়া হবে। এ ছাড়া প্রত্যেক ড্রাইভার পেনশন পরিকল্পনায় স্বয়ংক্রিয়ভাবে তালিকাভুক্ত হবেন বলেও সুপ্রিম কোর্টের রায়ে উল্লেখ করা হয়।

 

২৯ মার্চ ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

মেটপুলিশের সমস্যাগুলো অল্প কিছু সদস্যের কারণে ঘটছে না: ভারপ্রাপ্ত প্রধান

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে ১ মাইল দীর্ঘ পিঁপড়ার ঝাঁক

বিদেশি শিক্ষার্থী ও শ্রমিকদের জন্য দরজা খুলছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক