10.2 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনে এখনও টিকা নেয়নি ১৩ লাখ

এনএইচএস জানিয়েছে, যুক্তরাজ্যের ঝুঁকিপূর্ণ প্রতি ২০ জনের মধ্যে ১৯ জন ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন।

 

প্রায় ২৫৭ লাখ মানুষ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে। পিএ বার্তা সংস্থার বিশ্লেষণ অনুসারে প্রায় ১৩ লাখ মানুষের এখনো টিকা দেওয়া হয়নি।

 

যুক্তরাজ্যের আনুমানিক প্রায় ২০ লাখ  মানুষকে ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে ৯ টি অগ্রাধিকার দলে ভাগ করা হয়েছে। এই দলে রয়েছেন ৫০ বা তার বেশি বয়সী লোক,ঝুঁকিপূর্ণ লোক এবং স্বাস্থ্য ও সামাজিক যত্ন কর্মীরা।

 

স্বাস্থ্য ও সমাজসেবা অধিদফতর বলেছে, ইংল্যান্ডের ৫০ বছর বা তার বেশি বয়সের প্রায় ৯৫ শতাংশ লোক প্রথম ডোজ ভ্যাকসিন পেয়েছেন এবং শারীরিকভাবে দুর্বল ৯২ শতাংশ মানুষ প্রথম ডোজ ভ্যাকসিন পেয়েছেন।

 

অফিস অফ ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স অনুসারে, ১৬ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে ভ্যাকসিন দ্বিধাগ্রস্থতা সবচেয়ে বেশি।

 

ওএনএসের তথ্যে দেখা গেছে যে ১৬ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে প্রায় ১২ শতাংশ মানুষ অর্থাৎ প্রায় ১২ লাখ মানুষ বলেছেন, তারা ভ্যাকসিন নেয়নি। তাদের নিতে বলা হলেও তারা ভ্যাকসিন নিবেনা অথবা তারা জানেন না যে তারা ভ্যাকসিন নিবেন কিনা।

 

৩০ থেকে ৪৯ বছর বয়সীদের মধ্যে প্রায় ৯ শতাংশ মানুষ অর্থাৎ আনুমানিক ১৬ লাখ মানুষ দ্বিধায় ভুগছেন ভ্যাকসিন নিবেন কিনা তা নিয়ে।

 

গবেষণায় দেখা গেছে এমন ‘নেতিবাচক অনুভূতির’ কয়েকটি কারণের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া, স্বাস্থ্যের উপর দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে উদ্বেগ এবং ভ্যাকসিনগুলো কিভাবে কাজ করে তা দেখার জন্য অপেক্ষা অন্যতম।

 

 

সূত্র: স্কাই নিউজ
১৪ এপ্রিল ২০২১
এসএফ

আরো পড়ুন

ব্রিটেনে ২০২১ সালে স্টুডেন্ট ভিসায় যেভাবে আবেদন করবেন

অনলাইন ডেস্ক

মার্কিনিদের জন্য বাইডেনের ট্রিলিয়ন ডলারের ত্রাণ ঘোষণা

অ্যান্টার্কটিকায় ফুল ফুটেছে উদ্বিগ্ন বিজ্ঞানীরা