9.5 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনে গত দুই বছরে খাদ্য পণ্যের দাম শতকরা ১৭৫ ভাগ বেড়েছে

ব্রিটেনের একটি ভোক্তা গোষ্ঠী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, গত দুই বছরে দেশে খাদ্য পণ্যের দাম শতকরা ১৭৫ ভাগ বেড়েছে। জীবনযাত্রার ব্যয় নজিরবিহীনভাবে বেড়ে যাওয়ার কারণে টিকে থাকা কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় সরকারি পদক্ষেপ বিশেষভাবে জরুরি উল্লেখ করেছে ওই ভোক্তা গোষ্ঠী।

গত রোববার ‘হুইচ’ নামে একটি ভোক্তা গোষ্ঠী তাদের এক প্রতিবেদনে জানায়, ২০২১ সাল থেকে ব্রিটেনে কিছু কিছু পণ্যের দাম শতকরা ১৭৫ ভাগ বেড়েছে। সেই সাথে বেড়েছে মারাত্মক রকমের মুদ্রাস্ফীতি।

২০২১ সালের জুন থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত এই দুই বছরে গড়পড়তা প্রতিটি পণের দাম শতকরা ২৫.৮ ভাগ বেড়েছে। এই গ্রুপ ভিন্ন ভিন্ন ৮টি ডিপার্টমেন্টাল স্টোরে জরিপ চালিয়ে এই তথ্য জানিয়েছে। ২১ হাজার খাদ্যপণ্য ও পানীয়ের দাম বিশ্লেষণের ভিত্তিতে এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে।

কৃষিজাত পণ্য, জ্বালানি এবং শ্রমমূল্য বেড়ে যাওয়াকে সামগ্রিকভাবে পণ্যমূল্য বৃদ্ধির জন্য দায়ী করা হয়েছে। তবে অনেকেই বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্বব্যাপী যে প্রভাব পড়েছে তার অংশ হিসেবে ব্রিটেনে পণ্য মূল্য ব্যাপকভাবে বেড়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপের দেশগুলো সবচেয়ে অর্থনৈতিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ নিয়ে বিভিন্ন দেশে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ মিছিল হয়ে আসছে।

এম.কে
১৭ জুলাই ২০২৩

আরো পড়ুন

রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর পেট্রোলের দাম এই প্রথম দেড় পাউন্ডের নিচে

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণযোগ্য: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

লন্ডনে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি