12.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনে দুই তৃতীয়াংশ তরুণী কর্মক্ষেত্রে হয়রানির শিকার

ব্রিটেনে কর্মক্ষেত্রে প্রতি তিনজন তরুণীর মধ্যে দুইজন যৌন হয়রানি, ধমক বা মৌখিক অপব্যবহারের সম্মুখীন হচ্ছে। তবে বেশিরভাগ ভুক্তভোগী তাদের সঙ্গে ঘটা অপব্যবহারের বিরুদ্ধে অভিযোগ করেন না। তারা মনে করেন, অভিযোগ জানালে তাদের বিশ্বাস করা হবে না বা এটি ক্যারিয়ারের সম্ভাবনার ক্ষতি করতে পারে।

শুক্রবার ব্রিটেনের বহুমাত্রিক শ্রমিক সংগঠন ট্রেডস ইউনিয়ন কংগ্রেস (টিইউসি) এ কথা জানিয়েছে।

শ্রমিকদের লাঞ্চনা ও হয়রানি থেকে রক্ষা করার লক্ষে নতুন আইনে পিছিয়ে না যাওয়ার জন্য ব্রিটেনের সরকারকে রাজি করানোর প্রচারণার অংশ হিসেবে তারা একটি সমীক্ষার ফলাফল প্রকাশ করে।

 

 

 

 

প্রায় এক হাজার জন নারীকে নিয়ে করা এই জরিপে টিইউসি বলেছে, প্রতি পাঁচজনের মধ্যে তিনজনের সাথে কর্মক্ষেত্রে এ ধরনের ঘটনার অভিযোগ এসেছে। তরুণীদের ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে এই ধরনের ঘটনা দুই-তৃতীয়াংশে পৌঁছেছে। বেশিরভাগ ক্ষেত্রেই হয়রানির ঘটনা কর্মক্ষেত্রে ঘটেছে। তবে ফোন, ক্ষুদে বার্তা ও ইমেইলের মাধ্যমে এবং সোশ্যাল মিডিয়ায়ও এমন ঘটনা ঘটেছে।

টিইউসির সাধারণ সম্পাদক পল নওয়াক বলেন, প্রত্যেক নারীর যৌন হয়রানি থেকে নিরাপদ থাকা উচিত। কিন্তু প্রতিদিন আমরা আমাদের কর্মক্ষেত্রে যৌন হয়রানির হয়রানি নিয়ে গল্প শুনি।

তিনি বলেন, আমরা জানি পাবলিক সার্ভিসে অনেক নারী নিয়মিত নির্যাতনের শিকার হন। কিন্তু আধুনিক কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও ধমকের কোনো স্থান নেই।

সমীক্ষায় দেখা গেছে প্রতি তিনজন নারীর মধ্যে মাত্র একজন তাদের নিয়োগ কর্তৃপক্ষকে যৌন হয়রানির বিষয়ে অবহিত করেছেন।

আরো পড়ুন

যুক্তরাজ্য দাতব্য সংস্থা সমাজের জন্য কাজ করে যাচ্ছে দীর্ঘদিন হতে

অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সতর্ক করছে বড় প্রতিষ্ঠানগুলো

হজে গিয়ে অর্থ সংগ্রহের চেষ্টা করলে ৭ বছরের কারাদণ্ড