9.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

গ্রাহকদের নিকট হতে অতিরিক্ত চার্জ আদায়ের জন্য ক্ষতিপূরণের মুখে ব্রিটিশ টেলিকম

যুক্তরাজ্যের কয়েক মিলিয়ন ব্রিটিশ টেলি কমিনিকেশন কোম্পানির গ্রাহকদের প্রত্যেকে ৫০০ পাউন্ড পর্যন্ত ক্ষতিপূরণ হিসাবে পেতে যাচ্ছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

বিটি -র বিরুদ্ধে ৬০০ মিলিয়ন পাউন্ডের মামলাটি আজ ২৯ জানুয়ারি আদালতে ফুল ট্রায়াল সম্পন্ন হয়েছে।

মামলাটিতে অভিযোগ করা হয়, প্রবীণ এবং নিম্নআয়ের গ্রাহকদের অতিরিক্ত চার্জ করেছিল টেলি কমিউনিকেশন কোম্পানি। মামলাটি ২০২১ সালের সেপ্টেম্বর মাসে আমলে নেয়া হয়। আপিল ট্রাইব্যুনাল (সিএটি) জানায় ২২ মার্চের ভিতরে সমস্ত প্রমাণের শুনানি শেষ হওয়ার প্রত্যাশা করে তারা। এই সময়ের পরে, সম্পূর্ণ রায় আসতে কতোদিন লাগতে পারে তা নিয়ে সঠিক সিদ্ধান্ত জানাতে পারে নি সিএটি।

তবে টেলি জায়ান্ট কোম্পানি সিদ্ধান্তের বিরুদ্ধে অপ্ট-ইন আপিল করার কথা জানা যায়। টেলিকমস জায়ান্টটি চেয়েছিল আইনী পদক্ষেপটি অপ্ট-ইন প্রক্রিয়ায় সম্পন্ন হতে। এর অর্থ ২.৩ মিলিয়ন গ্রাহক যারা ওভার বিলিংয়ের কারণে প্রভাবিত বা ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা ক্ষতিপূরণ পেতে ম্যানুয়ালি সাইন আপ করতে হবে। তবে অপ্ট-ইন প্রক্রিয়ার ফলে অনেক ক্ষতিগ্রস্ত গ্রাহকরা সাইন আপ করবেন না এবং ফলস্বরূপ ক্ষতিপূরণে কয়েকশো পাউন্ড মিস করবেন বলে আশঙ্কা করা যাচ্ছিল।

তবে ২০২২ সালের মে মাসে অপ্ট-ইন আপিলটি খারিজ করা হয় যা অপ্ট-আউট ভিত্তিতে এগিয়ে যাবে বলে জানা যায়। এর অর্থ হ’ল সমস্ত গ্রাহক যারা ক্ষতিপূরণের জন্য যোগ্য তারা স্বয়ংক্রিয়ভাবেই অর্থ প্রাপ্তিতে যোগ্য বলে বিবেচিত হবেন। তবে যে গ্রাহকরা এই বিষয়ে নিজেদের জড়িত করতে চান না তারা নিজেদের নাম আবেদন বা তালিকা হতে সরিয়ে নিতে পারবেন।

বিটি গ্রুপের একজন মুখপাত্র অতিরিক্ত চার্জের অভিযোগের ব্যাপারে জানান, ” আমরা আমাদের গ্রাহকদের ব্যাপারে সবসময় সচেতন। গ্রাহকদের সংযুক্ত রাখতে আমরা সদা তৎপর। আমরা এও মনে করি না অন্যান্য কোম্পানিদের তুলনায় আমাদের চার্জ গ্রাহকদের উপর অতিরিক্ত ছিল। অতিরিক্ত চার্জের বিষয়ে যে অভিযোগ তা ২০১৭ সালে অফকম কর্তৃক সমাধান করা হয়েছিল।”

উল্লেখ্য যে, বিটি তার ল্যান্ডলাইনের জন্য লাইন রেন্টাল চার্জ আরোপ করেছিল ২০১৫ হতে ২০১৮ সাল পর্যন্ত। ২০১৮ সালে যখন রেগুলেটরি সংস্থা খুঁজে পায় বিটি ওভার চার্জ করছে তখন কোম্পানি দ্রুততার সাথে লাইন রেন্টাল চার্জ ১৮.৯৯ পাউন্ড হতে কমিয়ে ১১.৯৯ পাউন্ড নির্ধারণ করে। কিন্তু তদন্তে দেখা যায় যেসব গ্রাহকদের ওভার চার্জ করা হয়েছিল তাদের অর্থ ফেরত প্রদান করেনি টেলিকমিউনিকেশন সংস্থাটি। আনুমানিকভাবে ধরা হয় প্রায় ৬০০ মিলিয়ন পাউন্ড অতিরিক্ত চার্জ করেছিল বিটি গ্রাহকদের নিকট হতে।

সূত্রঃ দ্য সান

এম.কে
২৯ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

অবৈধ অভিবাসন নিয়ে বিদেশে প্রশ্নের মুখে সুনাক

আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ আইন লঙ্ঘন করবে প্রীতি প্যাটেলের নতুন বর্ডার বিল

অনলাইন ডেস্ক

রাজা চার্লসের অভিষেক কুচকাওয়াজে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর ১০ সদস্য