11.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কেয়ার ও স্টুডেন্ট ভিসায় আসা নতুন অভিবাসীরা যুক্তরাজ্যে পড়েছেন বাসস্থান সংকটে

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ হতে স্টুডেন্ট ভিসা ও কেয়ার ভিসায় যুক্তরাজ্যে এসেছেন অধিকাংশ প্রবাসীরা। স্টুডেন্ট ভিসা ও কেয়ার ভিসায় শুধু অ্যাপ্লিকেন্টরা আসেননি সঙ্গে নিয়ে এসেছেন ডিপেন্ডেন্টদেরও।

পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখা গেছে, যুক্তরাজ্যের শহরগুলোতে বাসস্থান সংকট দেখা দিয়েছে মারাত্মকভাবে।
অতিরিক্ত ইমিগ্রান্ট আসার কারণে এর প্রভাব পড়েছে ব্রিটেনের সবগুলো শহরেই। যারা ডিপেন্ডেন্ট নিয়ে এসেছেন তাদের অবস্থা বিপজ্জনক। অনেককেই নিজের স্ত্রী সমেত ব্যাচেলারদের সঙ্গে অনিচ্ছা সত্ত্বেও থাকতে হচ্ছে।

বাসস্থান সংকট ও কাজের অভাবে থাকা মানুষেরা দিশেহারা হয়ে পড়েছেন। অনেকেই কোনো উপায় না পেয়ে এসাইলাম আবেদনের দিকে ঝুঁকছেন বলে জানা যায়। তথ্যমতে জানা যায়, শত শত বাঙালী কেয়ার ভিসায় এসে ফেঁসে গেছেন।

একজন ভুক্তভোগী জানান, শতকরা প্রায় ৮০ ভাগ নতুন আগতদের অবস্থা একই। স্টুডেন্ট ভিসায় ও কেয়ার ভিসায় যারা এসেছেন তাদের মধ্যে বেশিরভাগেই এসাইলাম ক্লেইম করাই একমাত্র ভরসা। তবে এসাইলাম গ্রান্ট হবে কি-না তারও কোনো গ্যারান্টি নেই।

উল্লেখ্য যে, করোনা পরবতীতে ব্রিটেন এখনও অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে পারেনি । বহিরাগত জনসংখ্যা বাড়লেও বাড়েনি কর্মসংস্থান। এরই মধ্যে বাংলাদেশ , ইন্ডিয়া , পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশ থেকে আসা হাজার হাজার অভিবাসীরা চরম সংকটে দিনাতিপাত করে যাচ্ছেন।

এম.কে
৩০ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

ব্রিটিশ আটককেন্দ্রে নির্যাতন ও বর্ণবাদের শিকার অভিবাসীরা

রাজতন্ত্র সমর্থন করে ৬২ শতাংশ ব্রিটিশ

ব্রিটেনে স্টুডেন্ট ভিসায় চাকরি করতে চাইলে যা জানা জরুরি

অনলাইন ডেস্ক