15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনে সিঙ্গেল ডোজের ভ্যাকসিন অনুমোদন

জনসন অ্যান্ড জনসনের এক ডোজ ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে যুক্তরাজ্য। শুক্রবার (২৮ মে) দেশটির মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) চতুর্থ ভ্যাকসিন হিসেবে এটির অনুমোদন দিয়েছে। খবর এএফপি

 

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এই অনুমোদনকে স্বাগত জানিয়েছেন। তিনি টুইটারে লিখেছেন, আমরা যখন সবাইকে ভ্যাকসিন নিতে উৎসাহ দিচ্ছি, তখন এক ডোজের ভ্যাকসিনটি ভাইরাস থেকে জনগণকে সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যখন ডাক পাবেন, ভ্যাকসিন নিতে চলে আসবেন।

 

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, এটি যুক্তরাষ্ট্রের টিকাদান কর্মসূচির আরও একটি বড় হাতিয়ার। যা ইতোমধ্যে ১৩ হাজারের বেশি মানুষের জীবন বাঁচিয়েছে। আমরা এই মুহূর্তে চারটি নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন মানুষকে দিতে পারছি, যা এই ভাইরাস থেকে রক্ষা করতে সহায়তা করছে।

 

জনসন অ্যান্ড জনসনের কাছে ভ্যাকসিনটির দুই কোটি ডোজ অর্ডার দিয়েছে যুক্তরাজ্য।

 

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, মাঝারি থেকে গুরুতর করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এই ভ্যাকসিনটি ৭২ শতাংশ কার্যকর। ফাইজার বা মডার্নার মতো ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার দরকার হয় না জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত টিকা। এটি সাধারণ ফ্রিজে রাখলেই চলে।

 

২৯ মে ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

১৬ বছরের কমবয়সীদের মোবাইল না দেয়ার পক্ষে দেশসেরা চিকিৎসক

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে বাড়ির দাম কমার সম্ভাবনার কথা জানিয়েছে ঋণদানকারী প্রতিষ্ঠানসমূহ

পোষা কুকুরের কামড়ে অণ্ডকোষ হারালেন ব্রিটিশ যুবক