11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনে ৩ হাজার ভারতীয় ভ্যারিয়েন্ট, তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

করোনার নতুন ভারতীয় ভ্যারিয়েন্ট বি.১.৬১৭ ছড়িয়ে পড়ছে ইউরোপের দেশগুলোতে। ইউরোপের যেসব দেশে বিধিনিষেধ শিথিল করা হয়েছে সেসব দেশে করোনার ভারতীয় ধরন নতুন করে সংকট তৈরি করতে পারে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ইউরোপের দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যে এ ভাইরাস বেশি শনাক্ত হয়েছে বলে জানা গেছে। যুক্তরাজ্যে প্রায় ৩ হাজার মানুষের মাঝে ভারতীয় করোনার খোঁজ পাওয়া গেছে বলে জানায় দ্য ইভিনিং স্ট্যান্ডার্ড।

 

এদিকে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট যুক্তরাজ্যে সংক্রমণের আরেকটি ঢেউ নিয়ে আসতে পারে বলে ব্রিটিশ সরকারের উপদেষ্টা বিজ্ঞানী অ্যান্ড্রিউ হেওয়ার্ড বৃহস্পতিবার (২০ মে) সতর্ক করেছেন।

 

বিবিসির প্রতিবেদনে তিনি বলেন, ভাইরাস আগের চেয়ে দ্রুত গতিতে ছড়াচ্ছে। যা ব্রিটেনে করোনার তৃতীয় ঢেউ শুরুর ইঙ্গিত হতে পারে।

 

এর আগে দেশটির স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক সাংসদদের বলেন, কোভিড -১৯ এর ভারতীয় রূপের বিস্তার রোধ করা আমাদের সকলের প্রধান দায়িত্ব এখন, কারণ উচ্চ-সংক্রমণযোগ্য এই ভারতীয় রূপের প্রায় ৩ হাজার রোগী ইতোমধ্যে এদেশে শনাক্ত করা হয়েছে।

 

উদ্বেগজনক এই ভারতীয় করোনা ভাইরাসের সংক্রামণ নিয়ন্ত্রণের লক্ষ্যে একাধিক অঞ্চলে সার্জার টেস্টিং এবং অতিরিক্ত ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে বলে জানান স্বাস্থ্য সচিব।

 

ভারতে করোনার ভয়াবহ পরিস্থিতির পরেও যুক্তরাজ্যে আগত ভারতীয়দের আটকাতে না পারায় সরকার তীব্র সমালনচনার মুখে পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ভারতের সাথে সীমান্ত আরো আগে বন্ধ করলে যুক্তরাজ্যে করোনার ভারতীয় রুপ এতো দ্রুত বিস্তারলাভ করতে পারতো না।

 

এছাড়া বুধবার (১৯ মে) ডাউনিং স্ট্রিট সংবাদ সম্মেলনে স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক জনগণের প্রতি টিকা দেওয়ার অনুরোধ করেন এবং সকলকে সাবধানে থাকতে আহ্বান জানান।

 

 

সূত্র: স্ট্যান্ডার্ড, বিবিসি
২১ মে ২০২১
এসএফ/এনএইচ

আরো পড়ুন

বোর্ডিং স্কুল নিয়ে বোমা ফোটালেন প্রিন্সেস ডায়ানার ছোট ভাই

সাবিনা নেসা হত্যার দায় স্বীকার করলেন গ্যারেজকর্মী

অনলাইন ডেস্ক

অষ্টম সন্তানের বাবা হলেন বরিস জনসন