12.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

ইকুইটি লোন: আপনার ডিপোজিট দ্বিগুণ করুন  

প্রপার্টি কেনার জন্য ব্যাংক থেকে ঋণ নেওয়াকে বলা হয় মর্গেজ। যদি কিছু সেভিং থাকে আর ব্যাংকের ঋণ পরিশোধ করার মতো সামর্থ্য থাকে তাহলে খুব সহজেই ব্যাংক থেকে মর্গেজ নিয়ে প্রপার্টি ক্রয় করা যায়।

 

কিন্তু বর্তমানে ডিপোজিট সেভিং করা যাদের জন্য কষ্টকর হয়ে যাচ্ছে তারা ইকুইটি লোন নিতে পারেন। ইকুইটি লোন এর মাধ্যমে সর্বোচচ £100,000 থেকে সর্বনিন্ম £7,500 লোন পাওয়া যায়।    ইকুইটি লোন এর ক্ষেত্রে ল্যান্ডর আপনার টোটাল ডিপোজিট এর সর্বোচ্চ  ৫০% পর্যন্ত ইকুইটি লোন দিবে।

ইকুইটি লোন অনেকটা shared appreciation mortgage এর মত। অর্থাৎ প্রপার্টি কেনার সময়  ল্যান্ডর আপনাকে ইকুইটি লোন ডিপোজিট হিসেবে হবে। পরবর্তীতে আপনার প্রপার্টি মূল্য বৃদ্ধি পেলে আপনি প্রপার্টি বিক্রয় করার পর আপনার যে প্রফিট আসবে, তা একটি অংশ ইকুইটি লোন এর ল্যান্ডরকে আপনার দিতে হবে।

 

উদাহারনসরূপঃ 

প্রপার্টি মূল্যঃ  £250,000

মর্গেজ লাগবেঃ £225,000

তাহলে ডিপোজিট   লাগবেঃ  £25000

প্রপার্টি বায়ার এর ডিপোজিটঃ £12,500

ল্যান্ডার ডিপোজিট (Equity Loan)-  £12,500

১৫ বছর পর প্রপার্টি মূল্য যদি হয় £350,000 এবং প্রপার্টি বিক্রয় করার পর যদি আপনার প্রফিট হয়  £৮০০০০। এখন আপনার প্রফিট থেকে £৪০০০০ ল্যান্ডরকে আপনার দিতে হবে।

প্রপার্টি করার পর যদি আপনার লস হয়। তাও আপনি  ল্যান্ডর এর সাথে শেয়ার করা যাবে। লস এর অংশ আপনার  ইকুইটি লোন এর আউটস্টেন্ডিং থেকে বাদ যাবে।

ইকুইটি লোন দীর্ঘ মেয়াদে (১০,.২০,২৫) বছর পর্যন্ত নেয়া যায়। ইকুইটি লোন এ কোন ইন্টারেস্ট নেই। প্রতি মাসে একটি ফিক্সড এমান্ট মান্থলি রি-পেমেন্ট হিসেবে দিতে হবে। ইকুইটি লোন কে অনেক সময় সেকেন্ড মর্গেজও বলা হয়ে থাকে।

খুব কম ল্যান্ডর ইকুইটি লোন দিয়ে থাকে। তাই মর্গেজ এবং ইকুইটি লোন নেবার আগে একজন অভিজ্ঞ মর্গেজ অ্যাডভাইজর এর সাথে যোগাযোগ করুন। কারণ একজন অভিজ্ঞ মর্গেজ অ্যাডভাইজর আপনার সার্বিক অবস্থা বিবেচনা করে আপনার জন্য সঠিক মর্গেজ নির্বাচন করবে।

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যে কোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।         

EMAIL: info@benecofinance.co.uk          

PHONE: +4402080502478 

আরো পড়ুন

নিপীড়নের অভিযোগ: পদত্যাগ করলেন যুক্তরাজ্যের উপপ্রধানমন্ত্রী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন আনোয়ার ইব্রাহিম

কোভিড-১৯ বিধি না মানায় লন্ডনে ৯ পুলিশ কর্মকর্তার জরিমানা

নিউজ ডেস্ক