10 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রেক্সিট ভুল ছিল বলা লোকের সংখ্যা বাড়ছেঃ জরিপ

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়াকে ‘ভুল’ হিসাবে দেখা ব্রিটিশদের আনুপাতিক হার এ মাসে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে বলে জরিপকারী সংস্থা ইউগভের এক হিসাবে উঠে এসেছে।

মঙ্গলবার প্রকাশিত তাদের সর্বশেষ জরিপ বলছে, সামান্য কিছু অর্থনৈতিক ‍সুবিধার জন্য ২০১৬ সালের জুনে গণভোটে হওয়া ব্রেক্সিটের প্রতি যুক্তরাজ্যের নাগরিকদের আস্থা প্রতিনিয়তই কমছে।

ইউগভের এ জরিপে অংশ নেওয়াদের ৫৭ শতাংশই এখন ৭ বছর আগে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়াকে ভুল সিদ্ধান্ত ছিল বলে অভিহিত করছেন; বিপরীতে ৩২ শতাংশ বলছেন, ব্রেক্সিট ঠিক ছিল, জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা।

জরিপে মত জানানোর অর্ধেকেরও বেশি, ৫৫ শতাংশ বলেছেন, আজকেই ভোট হলে তারা ফের ইইউতে যোগ দেওয়ার পক্ষে অবস্থান নেবেন। ৩১ শতাংশের রায় থাকবে আলাদা থাকার পক্ষে।

সর্বশেষ এ জরিপে প্রাপ্ত ফলের সঙ্গে ২০২১ সালের জানুয়ারিতে করা জরিপের ফলে বেশ খানিকটা পার্থক্যও ধরা পড়েছে; দুই বছর আগের জরিপে ৪৯ শতাংশ বলেছিলেন তারা পুনরায় ইইউতে যোগ দেওয়ার পক্ষে, ৩৭ শতাংশ ছিলেন বিপক্ষে।

চলতি বছরের মে মাসে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছিলেন, ব্রেক্সিটে যুক্তরাজ্য উপকৃত হচ্ছে।

তার পছন্দের নীতি ফ্রিপোর্টস আর ভ্যাট কমানোর কথা উল্লেখ করে তিনি আরও বলেছিলেন, এই পদক্ষেপগুলোর ফলে বিয়ার আর স্যানিটারি পণ্যের দাম কমবে।

তবে অর্থনীতিবিদরা বলছেন, কর ও রীতিনীতিতে ছাড় থাকবে এবং ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত আইন কানুন সহজ হবে এমন বিশেষ অঞ্চল, যেগুলোকে ফ্রিপোর্টস বলা হচ্ছে তা যুক্তরাজ্যের অর্থনীতিকে বড় ধরনের গতি দিতে না পারলেও অঞ্চলভিত্তিক উন্নয়নে সামান্য ভূমিকা রাখতে পারে।

দুই হাজারের বেশি ব্রিটিশ নাগরিকের ওপর করা ইউগভের জরিপে ৬৩ শতাংশ বলেছেন, বেক্সিটে এখন পর্যন্ত সফলতার তুলনায় ব্যর্থতার পাল্লাই ভারি। ১২ শতাংশ ব্যর্থতার তুলনায় সফলতা বেশি দেখছেন। আর ১৮ শতাংশের মতে এটি সফল বা ব্যর্থ কোনোটিই নয়।

এম.কে
১৮ জুলাই ২০২৩

আরো পড়ুন

জার্মানির জনসংখ্যার ১৮ ভাগ অভিবাসী

বাংলাদেশি ও পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশদের ওপর কাজ করছে না হৃদরোগের ওষুধ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেফতার