9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ভবিষ্যৎ বিপর্যয়ে পড়তে যাচ্ছে যুক্তরাজ্যঃপ্রতিবেদন

ভবিষ্যৎ ব্রিটেন মুখোমুখি হতে যাচ্ছে বড় কিছু বিপর্যয়ের। বিপর্যয়ের তালিকার মধ্যে রয়েছে নতুন কোনো মহামারী, রাশিয়ান জ্বালানি সরবরাহের ক্ষেত্রে বিঘ্ন এবং কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে আবির্ভূত নতুন সমস্যা।
ব্রিটেনকে ‘সবচেয়ে খারাপ পরিস্থিতি’ মোকাবেলায় প্রস্তুতে সহায়তা করতে ডিজাইন করা হচ্ছে নানামুখী পরিকল্পনা। ‘জাতীয় ঝুঁকি রেজিস্টার’ শিরোনামের একটি নতুন সরকারী প্রতিবেদনে উল্লেখ করা হয় জলবায়ু পরিবর্তন ও সাইবার হামলাও বিপর্যস্ত করতে পারে ব্রিটেনকে।
প্রতিটি ঝুঁকি চিহ্নিত করতে প্রভাবক নিয়েও কাজ করে যাচ্ছেন যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা। এই ঝুঁকি দ্বারা আর্থিক ক্ষতি কি হতে পারে সেটা নিয়েও মূল্যায়ন করছেন বিশেষজ্ঞ বিশ্লেষণরা।
ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, নতুন মহামারী আসতে পারে সারা বিশ্বজুড়ে যা হতে পারে খুবই ‘বিপর্যয়কর’। কমপক্ষে সাড়ে ৮ লাখ লোক মারা যেতে পারে বলেও ধারনা করা হয় ।
প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞরা মনে করেন শ্বাসকষ্টজনিত রোগ মহামারীর আকার ধারন করার সমূহ সম্ভাবনা রয়েছে। যা ‘যুক্তরাজ্যকে প্রভাবিত করতে পারে করোনাভাইরাস সংকটের মতো। যুক্তরাজ্যের অর্ধেক জনসংখ্যা এতে আক্রান্ত হবার মতো পরিস্থিতি হতে পারে বলে জানা যায়।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, নয় মাসব্যাপী নতুন মহামারী চলতে পারে যাতে প্রায় ১.৩৪ মিলিয়ন লোকের হাসপাতালে চিকিৎসার প্রয়োজন হবে।
রাশিয়া ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে, বিশ্বব্যাপী জ্বালানি সরবরাহে ব্যাহত হওয়ার সম্ভাব্য হুমকিকেও ২০২৩ সালের জন্য ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়।
উপপ্রধানমন্ত্রী অলিভার ডাউডেন ঝুঁকি নিয়ে প্রকাশিত প্রতিবেদন নিয়ে বলেন, ‘ প্রতিবেদনটিতে বিস্তৃত ঝুঁকি মূল্যায়ন করা হয়েছে যাতে সরকার এবং আমাদের অংশীদাররা দৃঢ় পরিকল্পনা করতে পারে। যে কোনো কিছুর জন্য প্রস্তুত থাকতে পারে। বিশ্বে এই ক্রমবর্ধমান ঝুঁকির মধ্যে এই প্রতিবেদন হ’ল শক্তি সুরক্ষা।
উল্লেখ যে, সর্বশেষতম নিবন্ধটি আরও সতর্ক করে দিয়েছে যে কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেমে অগ্রগতি এবং তাদের দক্ষতার ‘দীর্ঘস্থায়ী এবং তীব্র ঝুঁকির বিস্তৃতির কারণে বেশ কয়েকটি প্রভাব পড়তে পারে’। তাছাড়া অপরিকল্পিত ড্রোনের ব্যবহার পরিবেশকে করে তুলতে পারে দুষিত যা হতে ঘটতে পারে পরিবেশ বিপর্যয়।
এম.কে
০৫ আগস্ট ২০২৩

আরো পড়ুন

বরিস জনসনকেই আবার প্রধানমন্ত্রী হিসেবে চান জনগণ!

বিশ্বে ৩ দশকে ক্যান্সার আক্রান্তের সংখ্যা বেড়েছে ৮০ শতাংশ

রাশিয়ার বিরুদ্ধে বিধিনিষেধ যুক্তরাজ্যের