13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়া

ভারতের পার্লামেন্টে এমপি হলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর শাশুড়ি

ভারতীয় ধনকুবের এন আর নারায়ণ মূর্তির স্ত্রী এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শাশুড়ি শিক্ষাবিদ ও লেখক সুধা মূর্তিকে ভারতের পার্লামেন্টের উচ্চ-কক্ষ রাজ্যসভার সদস্য পদে মনোনীত করা হয়েছে। শুক্রবার ৮ মার্চ তাকে রাজ্যসভার সদস্য পদে মনোনীত করেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মূ।

এদিকে, রাজ্যসভার সদস্য হওয়ায় সুধা মূর্তিকে অভিবাদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক বার্তায় তিনি বলেন, সংসদের উচ্চ-কক্ষে সুধা মূর্তির উপস্থিতি নারী শক্তির উন্নয়নে শক্তিশালী পদক্ষেপ।

১৯৫০ সালে ১৯ আগস্ট কর্ণাটকে জন্মগ্রহণ করেন সুধা। কর্মজীবন শুরু করেছিলেন ‘টাটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড লোকোমোটিভ কোম্পানি’তে। বেঙ্গালুরুর এক বিশ্ববিদ্যালয়ে শিক্ষিকা হিসাবেও কাজ করেছেন সুধা। কন্নড়, মারাঠি, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় তার ৪০টিরও বেশি বই রয়েছে। তাদের দুই সন্তান। রোহন ও অক্ষতা। অক্ষতার স্বামী ঋষি সুনাক ব্রিটিশ প্রধানমন্ত্রী।

আগেও সুধা মূর্তির রাজনীতিতে যোগদান নিয়ে একাধিকবার জল্পনা রটেছিল। সম্প্রতি সমাজসেবামূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত সুধা মূর্তি। ১৯৯৬ সালে তিনি বৈশ্বিক প্রযুক্তি জায়ান্ট ইনফোসিস ফাউন্ডেশনের প্রতিষ্ঠা করেন। এছাড়া গেটস ফাউন্ডেশনের সদস্য তিনি। কর্ণাটকে তিনি একাধিক অনাথাশ্রম খুলেছেন। এছাড়া এই রাজ্যের গ্রামে গ্রামে বহু উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গে তিনি যুক্ত।

দেশের সেবা করার সুযোগ দেওয়ায় প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়েছেন সুধা। একই সঙ্গে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি দ্য হিন্দু পত্রিকাকে বলেছেন, এই নিয়োগ আনন্দদায়ক বিস্ময় হিসেবে এসেছে। আন্তর্জাতিক নারী দিবসে এই সম্মানের কথা বলতে পেরে আমি দ্বিগুণ রোমাঞ্চিত।

সুধা মূর্তি বলেন, আমি এখনো সংসদীয় কর্মকাণ্ডের পরিকল্পনা তৈরি করতে পারিনি। তবে এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ভারতের জনগণের জন্য সর্বোত্তম কি কাজ করা যায়, তাই দেখব।

এর আগে গত বছর সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ সুধা মূর্তিকে দেশের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মভূষণ’-এ ভূষিত করেছিল ভারত সরকার।

সূত্রঃ দ্য হিন্দু

এম.কে
১০ মার্চ ২০২৪

আরো পড়ুন

১২ শিশুকে টিকার বদলে স্যানিটাইজার খাওয়ানোর অভিযোগ

নিউজ ডেস্ক

আবারও টাটার হাতে গেল আর্থিক সংকটে ধুঁকতে থাকা এয়ার ইন্ডিয়া

অনলাইন ডেস্ক

যুবকের নিজের হাসির স্টাইল সুন্দর করতে গিয়ে মৃত্যু