13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চায় ইইউ

পশ্চিমা নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে কয়েক মাস ধরে রাশিয়া থেকে বিপুল পরিমাণে অপরিশোধিত তেল কিনছে ভারত। খুবই সস্তায় রাশিয়া থেকে অপরিশোধিত তেল এনে তা পরিশোধন করে ইউরোপে রপ্তানি করে থাকে ভারত। তবে এবার এ বিষয়ে নিষেধাজ্ঞা পেতে যাচ্ছে দেশটি।

ভারতের এমন কার্যক্রমের দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রধান কূটনীতিক জোসেপ বোরেল।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জোসেপ বোরেলের সঙ্গে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের একটি বৈঠকের আগে ইইউর এ বক্তব্য আসে।

 

 

 

 

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যমে বোরেল বলেন, রাশিয়ার অপরিশোধিত তেল থেকে ভারত যদি ডিজেল অথবা গ্যাসোলিন তৈরি করে ইউরোপে পাঠায়, তাহলে সেটি অবশ্যই নিষেধাজ্ঞাকে পাশ কাটানো। সদস্যদেশগুলোকে এ ব্যাপারে ব্যবস্থা নিতে হবে।

বোরেল আরও জানান, তিনি বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে বিষয়টি উত্থাপন করবেন। বর্তমানে জয়শঙ্কর ভারত-ইইউ ট্রেড অ্যান্ড টেকনোলজি কাউন্সিলের প্রথম বৈঠকের জন্য ব্রাসেলসে রয়েছেন।

 

 

 

 

 

এদিকে ইইউর পররাষ্ট্রনীতি–বিষয়ক প্রধানের এমন মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।
বোরেলের উদ্দেশে তিনি বলেন, ‘তৃতীয় একটা দেশে রাশিয়ার তেলকে পরিশোধন করা হচ্ছে। ফলে, এটাকে পরিশোধিত তেল আর রাশিয়ার তেল হিসেবে বিবেচনা করা যায় না।’

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর আগে রাশিয়া থেকে চাহিদার ১ শতাংশেরও কম পরিমাণে তেল আমদানি করত ভারত। কিন্তু গত কয়েক মাসে ভারতের শীর্ষ তেল সরবরাহকারী দেশ হয়ে উঠেছে রাশিয়া। অথচ গত এক দশকে ভারতের সবচেয়ে বড় তেল সরবরাহকারী দেশ ছিল ইরাক ও সৌদি আরব।

 

আরো পড়ুন

ইউরোপে ৫০০ বছরের মধ্যে সর্বোচ্চ খরা

অনলাইন ডেস্ক

এবার ১০ লাখ মুসলিমকে হজের অনুমতি দিচ্ছে সৌদি আরব

আফগান মন্ত্রী এখন পিৎজা ডেলিভারি ম্যান!

অনলাইন ডেস্ক