15.2 C
London
April 30, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ঝুঁকিতে যুক্তরাজ্যের হজ ট্রাভেল ইন্ডাস্ট্রি

সৌদি আরব এই সপ্তাহে হজ যাত্রীদের প্রবেশে নতুন নিয়ম চালু করার পরে ঝুঁকিতে পড়েছে যুক্তরাজ্যের হজ ট্রাভেল ইন্ডাস্ট্রি।

 

সৌদি আরব একটি সরকারি অনলাইন পোর্টাল চালু করেছে, যার মাধ্যমে যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের হজ যাত্রীরা অনলাইনে নিবন্ধনের পর তাদেরকে নির্বাচন করা হবে।

 

নতুন নীতিমালায় হজ কোম্পানিগুলো নিজেদের গ্রাহকদের অর্থ ফেরত দিতে প্যাকেজ ট্রাভেল রেগুলেশন দ্বারা নিয়ম মানতে বাধ্য হ‌বে। বছরে প্রায় ২৫ হাজার ব্রিটিশ মুসলমানদের জন্য হ‌জের ব‌্যবস্থাপনা ক‌রে থাকে কোম্পানিগুলো।

চল‌তি বছর ব্রিটেনসহ ইউরোপ, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে যারা হজে যেতে চাচ্ছেন তাদের জন্য কোনও এজেন্ট ছাড়াই নিজ দায়িত্বে অনলাইন নিবন্ধনে নতুন সু‌যোগ চালু ক‌রে‌ছে সৌদি সরকার। এর মাধ্যমে দ্রুত হজের জন্য বুকিংয়ের সব প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন হজযাত্রীরা। www. Motawif.com.sa এই সাইটে গিয়ে দুই থেকে তিন মিনিটে নিজের প্রাথ‌মিক রে‌জি‌স্ট্রেশন সম্পন্ন করা যা‌বে। যা ট্রাভেল এজেন্ট ও হজ গাইডদের জন্য দুঃসংবাদ।

সৌদি সরকার মোতাউইফ নামে পোর্টালটি চালু ক‌রায় জালিয়াতি মোকাবিলা এবং হজকে আরও সহজ করা সম্ভব। এটি হজের প্রথম পোর্টাল যা সরাসরি থেকে ভোক্তা বুকিং প্রক্রিয়ায় বিপ্লব ঘটিয়েছে।

 

যুক্তরাজ্যের হজ ট্রাভেল ইন্ডাস্ট্রির কিছু অবৈধ অপারেটর হজযাত্রীদের হাজার হাজার পাউন্ড অর্থ নিয়ে উধাও হওয়ার ঘটনা রয়েছে। এমন প্রতারণার অসংখ্য উদাহরণ রয়েছে। এবার নতুন প্রক্রিয়ায় কম খরচে হজ পালন কর‌তে পার‌বেন হাজিরা।

 

১২ জুন ২০২২
সূত্র: ইন্ডিপেন্ডেন্ট, স্কাই নিউজ

আরো পড়ুন

ফিনল্যান্ড ও সুইডেনের সঙ্গে নিরাপত্তা চুক্তিতে সম্মত যুক্তরাজ্য

ম্যানচেস্টারে ভেজাল পণ্যের আস্তানায় পুলিশের অভিযান

অনলাইন ডেস্ক

মানবপাচারের অভিযোগে পূর্ব লন্ডনের ৫ বাংলাদেশি ট্যাক্সি চালক গ্রেফতার