16.9 C
London
May 13, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ভারতের মহারাষ্ট্রের বাসস্টপের নাম বাংলাদেশ

ভারতের মহারাষ্ট্রে বাংলাদেশের নামে এবার একটি বাস স্টপেজের নামকরণ করা হয়েছে। এই নামকরণকে কেন্দ্র করে স্থানীয়দের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। ভারতের সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।

‘বাংলাদেশ’ নামে বাস স্টপটি মিরা ভায়ান্দার পৌরসভার পশ্চিম ভায়ান্দারের উঠান চক নামে এলাকায় অবস্থিত। কেবল নামকরণ করেই থামেনি পৌর কর্তৃপক্ষ। সেখানে তারা রীতিমতো একটি নাম ফলকও টাঙিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কেবল বাস স্টপের নাম বাংলাদেশ নয় বরং সেখানে বাংলাদেশ নামে একটি পাড়াও রয়েছে। এই পাড়ার নামকরণ বিষয়ে স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘এ এলাকায় সাধারণত পশ্চিমবঙ্গ থেকে আসা উদ্বাস্তুরা বাস করে। যারা দীর্ঘ কয়েক বছর আগে চাকরি এবং সহজলভ্য বাসস্থানের সন্ধানে এখানে এসেছিল। এলাকাটি প্রথমে ইন্দিরা নগর নামে পরিচিত ছিল কিন্তু বাঙালিদের উপস্থিতির কারণে এই এলাকাটিকে ‘বাংলাদেশ’ নামে পরিচিত হয়ে উঠে।

এদিকে, বাস স্টপের নাম ‘বাংলাদেশ’ করায় মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন স্থানীয়রা। তাদের অনেকেই বিষয়টি ইতিবাচকভাবে নিলেও অনেকে আবার এর বিরোধিতা করছেন। তাদের দাবি, এই নামকরণ স্থানীয় বাসিন্দাদের আত্মপরিচয়ের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

এম.কে
১৯ জুন ২০২৩

আরো পড়ুন

সিলেটের বাতাস সবচেয়ে ভালো, খারাপ ঢাকার

৫৯৫ টাকার গরুর মাংস বিক্রি করায় তোপের মুখে খলিল

বাংলাদেশে মানবাধিকার নিয়ে যে বার্তা দিল সিভিকাস