20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ভুয়া আশ্রয় আবেদন নিয়ে তদন্ত করছে সলিসিটর রেগুলেশন অথোরিটি

যুক্তরাজ্যে ভুয়া আশ্রয় আবেদন নিয়ে তদন্ত শুরু করেছে সলিসিটর রেগুলেশন অথোরিটি(এসআরএ)। এই সংস্থা বিভিন্ন প্রতিষ্ঠানের ডেটাবেজ ও ক্লায়েন্টের তথ্য পরীক্ষা করতে তদন্ত কাজ শুরু করেছে বলে জানা যায়।

সংস্থাটির পরিকল্পনা হল, কিভাবে শরনার্থীদের আশ্রয় দাবী পর্যালোচনা করা হয় এবং ক্লায়েন্টদের কীভাবে পরীক্ষা করা হয় সে ব্যাপারে ব্যাপক অনুসন্ধান করা।

তথ্যমতে জানা যায়, গত বছর ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের একটি গোপন তদন্তের পর তিনটি সলিসিটর প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়। সলিসিটর প্রতিষ্ঠান বন্ধের পরিপ্রেক্ষিতে, সলিসিটর রেগুলেশন অথরিটি নড়েচড়ে বসে এবং নতুন করে এই খাতটিকে ঢেলে সাজানোর পরিকল্পনা হাতে নেয়।

সলিসিটর রেগুলেশন অথরিটির তদন্তে জানা যায়, কিছু আইনজীবী বিভিন্ন ব্যক্তিদের মিথ্যার আশ্রয় নিয়ে এসাইলাম আবেদন করতে উৎসাহিত করে। যুক্তরাজ্য সরকার গত বছর ভুয়া আইনজীবীদের মিথ্যার আশ্রয়ে কেইস সাজিয়ে এসাইলাম আবেদন করে দেয়ার জন্য দায়ী করে। এইসব ভুয়া আইনজীবীদের খুঁজে বের কর‍তে একটি টাস্কফোর্স গঠন করে সরকার।

এসআরএর চিফ এক্সিকিউটিভ পল ফিলিপ বলেন,
‘এসাইলাম আবেদনে আশ্রয়প্রার্থীদের আইনী পরিষেবা গ্রহণ অনেক ক্ষেত্রে বেশ ঝুঁকিপূর্ণ। অনেকের পক্ষে আমাদের আইনী ব্যবস্থা সম্পর্কে ধারনা করা কঠিন কারণ তারা ইমিগ্রেশন আইন নিয়ে খুব কম জ্ঞান রাখে। দুর্বল আইনী কাজ তাই তাদের পরিণতিকে খারাপের দিকে ঠেলে দিতে পারে। তাই যারা আশ্রয়প্রার্থীদের নিয়ে কাজ করে আমি তাদের স্বাগত জানাই। আমাদের প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে কাজ করছে বলে এখন পর্যন্ত মনে হচ্ছে। ’’

উল্লেখ্য যে, সলিসিটর রেগুলেশন অথোরিটি ইতিমধ্যে ২০২২ সালে ইমিগ্রেশন আইনী খাত নিয়ে একটি পর্যালোচনা উপস্থাপন করে। তথ্যানুযায়ী জানা যায়, সংস্থাটি প্রায় অনেক সলিসিটর ফার্ম থেকে দুটি ফাইল পর্যালোচনা করার জন্য নেয়। সেইসব ফাইল ঘেঁটে দেখা যায় প্রতিটি ফার্মই প্রাথমিকভাবে ক্লায়েন্টদের পরিচয় আইডেন্টিফাই কর‍তে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছিল।
তাছাড়া ফার্মগুলো ক্লায়েন্টদের আপডেট রাখতে যথাসম্ভব প্রযুক্তি ব্যবহার করে। এসআরএ ক্লায়েন্টদের সাথে যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপে বিভিন্ন বার্তাও খুঁজে পায়।

পর্যালোচনার পাশাপাশি, এসআরএ ইমিগ্রেশন এবং আশ্রয় সলিসিটারদের প্রায় ১৫০ টি প্রশিক্ষণ রেকর্ডের দিকে নজর দেয়। এসআরএ আইনি ফার্মের রেকর্ডগুলিকে আরো উন্নত করার জন্য ফার্মগুলিকে দিকনির্দেশনা দেয়।

সূত্রঃ দ্য ইন্ডিপেন্ডেন্ট

এম.কে
০১ আগস্ট ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশের শেয়ারবাজার উন্নয়নে কাজ করবে লন্ডন স্টক এক্সচেঞ্জ

বাড়ি ভাড়া ফ্রিজ করতে বিশেষ আইন আনলো স্কটিশ সরকার

অনলাইন ডেস্ক

ইংলিশ চ্যানেল দিয়ে যুক্তরাজ্যে আসা ২০ শতাংশ কমেছে