20 C
London
September 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

মহাকাশে আটকে পড়াদের পৃথিবীতে ফিরিয়ে আনা যাবে কী? যা জানালো ইসরো

মহাকাশে গিয়ে আটকে পড়েছেন মহাকাশচারী সুনিতা উইলিয়ামস ও তার সঙ্গী ব্যারি বুচ উইলমোর। নাসা নিজেও নিশ্চিত নয় তাদের কবে পৃথিবীতে ফেরাতে পারবে। এদিকে সুনিতাদের এই পরিস্থিতি নিয়ে মুখ খুলেছেন ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর প্রধান এস সোমনাথ।

এক সাক্ষাৎকারে ইসরো প্রধান বলেন, বিষয়টিকে যতটা আতঙ্কের ভাবা হচ্ছে, তেমন বড় কোনো ব্যাপার নয় এটি। সুনিতার মতো আরও অন্তত ৯ মহাকাশচারী আছেন, তারা কেউই মহাকাশে হারিয়ে যাওয়ার পরিস্থিতিতে নেই। স্পেস স্টেশনেই আছেন। আর স্পেস স্টেশনে মহাকাশচারীরা যথেষ্ট নিরাপদে থাকতে পারেন।

তিনি বলেন, সুনিতা উইলিয়ামসসহ বাকিরা অবশ্যই ফিরে আসবেন পৃথিবীতে, তাতে কোনো সন্দেহ নেই।

এস সোমনাথ আরও বলেন, মহাকাশে যারা আছেন তাদের ফিরিয়ে আনার উপযুক্ত প্রযুক্তি রয়েছে। আর স্পেস স্টেশনে কোনো নভোচারী অনেকদিনই বিনা বাঁধায় দিন কাটাতে পারেন। তাই এখনই ভয় পাওয়ার কোনো কারণ নেই।

উল্লেখ্য, সুনিতা উইলিয়ামস এবং তার সহকারী বুচ উইলমোর যে বোয়িং স্টারলাইনার রকেটে চেপে মহাকাশে গেছেন ওই রকেটে হিলিয়াম গ্যাস লিক করছে বলে জানা গেছে। রকেটের নকশা তৈরির পেছনে নাসারও হাত রয়েছে। তাই তারা কেন গ্যাস লিকের বিষয়টি নিয়ে সচেতন হলো না, সেই নিয়ে প্রশ্ন উঠেছে। আর সব থেকে বড় চিন্তার বিষয় হলো, বোয়িং স্টারলাইনার রকেটের কী ত্রুটি হয়েছে সেটাই এখনও বুঝে উঠতে পারেননি নাসার ইঞ্জিনিয়াররা। রকেটের থ্রাস্টার খারাপ হওয়ার পেছনে কী কারণ রয়েছে তা জানতেই পরীক্ষা করা হচ্ছে।

সূত্রঃ রয়টার্স

এম.কে
০২ জুলাই ২০২৪

আরো পড়ুন

মালদ্বীপ থেকে সৈন্যদের সরিয়ে নিতে বাধ্য হয়েছে ভারত

বিশাল বিশাল অট্টালিকার ভারে তলিয়ে যাচ্ছে নিউইয়র্ক

ইন্টারনেটে তুমুল জনপ্রিয় হাসবুল্লাহ গৃহবন্দী

নিউজ ডেস্ক