11.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

মানব পাচার নিয়ন্ত্রণে ডিজিটাল ব্যবস্থা গড়তে যায় যুক্তরাজ্য সরকার

ডিজিটাল প্রযুক্তি ব্রেক্সিটের পরে ব্রিটিশ সীমান্তের চলমান সংস্কারে কেন্দ্রীয় ভূমিকা পালন করে যাচ্ছে বলে জানা গেছে ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে। ব্রেক্সিট পূর্বে ইউরোপ জুড়ে সংগঠিত বড় অপরাধের ব্যাপারে যে সংস্থা তদন্ত সমন্বয় করে, সেই ইউরোপেলের ওপর এর মধ্যেই নিয়ন্ত্রণ হারিয়েছে যুক্তরাজ্য।

যার ফলে ইংলিশ চ্যানেল দিয়ে মানব পাচার বা অস্ত্র পাচার সম্পর্কে- যুক্তরাজ্যের নিয়ন্ত্রণ আরো কমেছে বিধায় যুক্তরাজ্য নিজস্ব ডিজিটাল ব্যবস্থা গড়তে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছে সরকারী বিভাগের এক কর্মকর্তা।

ব্রেক্সিট পূর্ব ব্রিটিশ পুলিশ কর্মকর্তারা ইইউ সিস্টেম ব্যবহার করে বিদেশি নাগরিকদের অতীতের অপরাধের রেকর্ড সম্পর্কে জানতে পারত কিন্তু ব্রেক্সিট পরবর্তী এই তথ্য পাওয়া যুক্তরাজ্যের জন্য কঠিন হয়ে উঠেছে বলে প্রতিবেদনে উঠে আসে। কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়,ইউরোপীয় ইউনিয়নের বাইরে তথ্য বিনিময় না করার ব্যাপারে ইউনিয়নের অনেক দেশের নির্দিষ্ট আইন রয়েছে।

যুক্তরাজ্য সরকার ২০১৯ সালে ডিজিটাল সিস্টেম হিসেবে ইইউএসএস ব্যবস্থা চালু করার পরিকল্পনা করে। ইইউএসএস হল একটি ইমিগ্রেশন অনলাইন-বাই-ডিফল্ট প্রক্রিয়া।

যুক্তরাজ্য সরকার ইমিগ্রেশন ডকুমেন্ট যাচাই-বাছাই ও অন্যান্য সাহায্য সহযোগিতার জন্য ২০২৪ এর ভিতরে ইইউএসএস সিস্টেম প্রতিস্থাপন করার পদক্ষেপ নিয়েছে বলে খবরে জানা যায়।

এম.কে
৩১ জুলাই ২০২৩ৃ

আরো পড়ুন

অক্সফোর্ড-ক্যামব্রিজে যৌন হয়রানির অভিযোগ

ইংল্যান্ডে আমলাতান্ত্রিক জটিলতার কারণে বাড়ছে অপরাধ

যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষে অবৈধ অভিবাসন বিলের অনুমোদন