17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

মুসলিম সম্প্রদায়ের সাথে সম্পর্কোন্নয়নে কাজ কর‍তে চায় যুক্তরাজ্যের লেবার সরকার

যুক্তরাজ্যের লেবার পার্টি নতুন মুসলিম গ্রুপ সৃষ্টি করতে চাচ্ছে মুসলিম সম্প্রদায়কে নিয়ে কাজ করে যাওয়ার জন্য। তবে সমালোচকদের মতে বর্তমানে মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের একক নেতৃত্বকে চ্যালেঞ্জ জানাতে যাচ্ছে সরকার। যদিও বর্তমানে মুসলিম কাউন্সিল অব ব্রিটেন সম্পূর্ণ ইউকে জোরে মুসলিম সম্প্রদায়ের একক প্রতিনিধিত্ব করে যাচ্ছে ।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে জানা যায়, প্রাক্তন একজন ইমামকে কেন্দ্র করে নতুন ইসলামি নেটওয়ার্কের বিস্তার নিয়ে কাজ এগিয়ে নিতে চাচ্ছে লেবার পার্টি। এই ইমাম ইতোমধ্যে সেনাবাহিনীতে ব্রিটিশ সশস্ত্র বাহিনীর ইসলামিক উপদেষ্টা হিসাবে কর্মরত ছিলেন।

ইমাম অসিম হাফিজ ২০১৪ সালে ব্রিটিশ সশস্ত্র বাহিনীর ইসলামিক উপদেষ্টা ছিলেন যাকে সেই সময়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রার্থনা ও নামাজে ইমামতি করতে দেখা যায়।

খবরে জানা যাত, যুক্তরাজ্যের কেয়ার স্টারমারের সরকার মুসলিম সম্প্রদায়ের সাথে নতুন সম্পর্ক গড়ে তুলতে চান। এর প্রাথমিক কাজ হিসাবে নতুন মুসলিম নেতৃত্ব গড়ে তুলতে চায় লেবার পার্টি। যাতে মধ্যপ্রাচ্য সহ সকল মুসলিম দেশগুলোর সাথে সুন্দর সৌহার্দপূর্ণ সম্পর্ক গড়ে উঠতে পারে যুক্তরাজ্যের।

নতুন গ্রুপের সাথে জড়িত মূল ব্যক্তিরা হলেন প্রাক্তন ব্রিটিশ সেনাবাহিনীর ইমাম অসিম হাফিজ, ব্রিটেনের ইসলামিক সোসাইটির প্রাক্তন নির্বাহী পরিচালক জুলি সিদ্দিকী এবং ব্রিটিশ ইসলামী থিংক ট্যাঙ্কের নতুন দিগন্তের প্রতিষ্ঠাতা দিলওয়ার হুসেন। এই আলোচনা চালিয়ে যাওয়ার জন্য লেবার পার্টি হতে শাবানা মাহমুদকে দায়িত্ব দেয়া হয় বলে জানা যায়। শাবানা মাহমুদ গত সপ্তাহে স্টারমার কর্তৃক লর্ড চ্যান্সেলর এবং বিচারপতি সেক্রেটারি হিসাবে নিয়োগ পেয়েছেন।

তথ্যানুযায়ী জানা যায়, খসড়া দলিল অনুসারে নতুন মুসলিম সংগঠনটি প্রাথমিকভাবে ১৫ থেকে ১৮ জনের একটি প্রাথমিক ফোরাম গঠন করে তাদের অনানুষ্ঠানিক নেটওয়ার্ক চালু করবে। যা পরবর্তীতে একটি কেন্দ্রীয় কমিটি গঠন করার মাধ্যমে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করবে। কৌশলগত সিদ্ধান্ত হিসাবে দাতব্য সংস্থা হিসাবে নিবন্ধিত করা হবে আত্মপ্রকাশ হতে যাওয়া ইসলামি সংগঠনকে।

গত এপ্রিল মাসে সাধারণ নির্বাচনের প্রচার শুরু হওয়ার পরে নতুন মুসলিম সংগঠনের বেশ কয়েকটি সভা অনুষ্ঠিত হয়। মুসলিম নতুন এই সংগঠনের একজন মুখপাত্র বলেন, ” এই সভাগুলি লেবার পার্টি দ্বারা সংগঠিত হয়নি তবে তারা অবশ্যই এটিকে সমর্থন ও উৎসাহিত করছে।”

উল্লেখ্য যে, রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে লেবার পার্টি মুসলিম সম্প্রদায়কে নিয়ে কাজ করতে আগ্রহী কারণ তারা বুঝতে পেরেছে মুসলিম সম্প্রদায় আগে যেখানে লেবার পার্টির একক ভোট ব্যাংক হিসাবে ছিল সেই স্থান তারা হারাতে বসেছে। মুসলিম সম্প্রদায়ের জনসমর্থন লেবার পার্টি অনেকাংশে হারিয়ে বসেছিল বলেও প্রতীয়মান হয়। যার দরুন লেবার পার্টি নিজেদের পরিকল্পনা অনুযায়ী মুসলিম সম্প্রদায়কে নিয়ে গুছিয়ে কাজ করার সিদ্ধান্তে এগিয়ে যাচ্ছে।

সূত্রঃ মিডল ইস্ট আই

এম.কে
১৩ জুলাই ২০২৪

আরো পড়ুন

বৈষম্যমূলকভাবে নাগরিক ক্ষমতা কেড়ে নেওয়া হচ্ছে ব্রিটিশ মুসলিমদের!

অনলাইন ডেস্ক

হিটওয়েভে নারীদের ঝুঁকি বেশি: গবেষণা

অষ্টম সন্তানের বাবা হতে যাচ্ছেন বরিস জনসন