9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

যাত্রীর প্রাণ বাঁচাতে বাংলাদেশ এয়ারলাইন্সের লন্ডন ফ্লাইটের বুলগেরিয়ায় জরুরি অবতরণ

যাত্রীর জীবন বাঁচাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ২০১ লন্ডন ফ্লাইট বুলগেরিয়ার সোফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে মেডিক্যাল ইমার্জেন্সি ঘোষণা করে জরুরি অবতরণ করেছে।

শুক্রবার ১ ডিসেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি সিলেট হতে লন্ডনের উদ্দেশে রওনা হয়েছিল।

ফ্লাইটের একজন যাত্রীর হঠাৎ উচ্চ রক্তচাপ ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দেয়। তাকে প্রাথমিক চিকিৎসা দেয়ার জন্য ফ্লাইটের মধ্যে কোন ডাক্তার আছেন কিনা তা জানতে ককপিট থেকে ঘোষণা করা হয়। এগিয়ে আসেন একজন চিকিৎসক যাত্রী। দেয়া হয় নিরবিচ্ছিন্ন অক্সিজেন সাপ্লাই।

যাত্রীর শারিরীক অবস্থার আরো অবনতি হলে হাসপাতালে চিকিৎসার পরমর্শ দেন ওই চিকিৎসক। এরপর ক্যাপ্টেন যাত্রীর জীবন রক্ষার্থে ফ্লাইটটি বুলগেরিয়ার রাজধানী সোফিয়াতে অবস্থিত সোফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে মেডিক্যাল ইমার্জেন্সি ঘোষণা করে জরুরি অবতরণ করে।

ফ্লাইটের পাইলট ইন কমান্ড (পিআইসি) ক্যাপ্টেন ইশতিয়াক জানান, ফ্লাইটর মধ্যে চিকিৎসক যখন জানান যে, রোগীকে হাসপাতালে ভর্তি করাতে হবে, তখনই আমরা ফ্লাইটটি ডাইভার্ট করে নিকটতম এয়ারপোর্টে ল্যান্ড করানোর সিদ্ধান্ত গ্রহণ করি। সোফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের এটিসি’র সাথে যোগাযোগ করে মেডিক্যাল ইমার্জেন্সি ঘোষণা করে রেকর্ড ২৫ মিনিটের মধ্যে অবতরণ করি।

অসুস্থ যাত্রী (৮৪ বছর) সিলেট থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা শুরু করেছিলেন। তার কাছে মেডিক্যাল সার্টিফিকেটে ফিট টু ফ্লাই ছিল।

ফ্লাইটের সেকেন্ড ক্যাপ্টেন ছিলেন ক্যাপ্টেন এনাম ও ফার্স্ট অফিসার ছিলেন এফ ইশতি।

উল্লেখ্য, সোফিয়াতে ডাইভার্ট করায় বিমানের বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ ফ্লাইট লন্ডনের হিথ্রো এয়ারপোর্টে পৌঁছাতে ৩ ঘণ্টা বিলম্ব হয়।

সূত্র : ইউএনবি

এম.কে
০৪ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

৩ নৌকা থেকে ১৩০০ অভিবাসী উদ্ধার

সীমান্তে ৩ ইসরায়েলি সেনা, ১ মিশরীয় নিরাপত্তা রক্ষী নিহত

সিরিয়ায় মার্কিনী ও যুক্তরাজ্যের ডিটেনশন সেন্টারে চলছে অকথ্য নির্যাতনঃঅ্যামনেস্টি