TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের এক্সেটরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা বিস্ফোরণ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯ বার বিমান হামলা হয়েছিলো যুক্তরাজ্যের এক্সেটরে। বিশেষ করে, ১৯৪২ সালের মে মাসে বেডেকার অভিযানের সময় এই শহরটিতে জার্মানরা বেশ কয়েকবার আক্রমণ করে।

 

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৯ টা ২০ মিনিটে যুক্তরাজ্যের স্ট্রেথাম ক্যাম্পাসের পাশের বেসরকারী জমিতে বিল্ডাররা কাজ করার সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের একটি বোমার সন্ধান পায়। পরে প্রায় ১,৩০০ ফুট (৪০০ মিটার) অস্থায়ী বেড়া দেওয়া হয় সেখানে।

 

শুক্রবার এই এক হাজার কেজি ‘হারমান’ বোমাটি আবিষ্কারের পরে শনিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬.১০ মিনিটে নিয়ন্ত্রিত ভাবে বিস্ফোরণ ঘটানো হয় বোমাটি।

 

ডিভন ও কর্নওয়াল পুলিশ রোববার (২৮ ফেব্রুয়ারি) জানিয়েছেন, পুলিশ নিকটবর্তী ইউনিভার্সিটি অফ এক্সেটারের ১,৪০০ জন শিক্ষার্থীসহ আশেপাশের বাড়ি থেকে ২,৬০০ জন লোককে সরিয়ে নিয়েছে নিরাপদ স্থানে। ঘটনার সময় ঐ এলাকায় রাস্তা বন্ধ রাখা হয়েছিলো।

 

ঘটনাস্থলে প্রায় ৪০০ মিটার কর্ডোন বা অস্থায়ী বেড়া দেওয়া হয়েছে। রয়্যাল নেভি এবং আর্মি বোমায় ৪০০ টন বালি বিছানো, দেয়াল নির্মাণ ও খননকাজসহ বিস্ফোরণের প্রভাব প্রশমিত করার জন্য অনেক কাজ করেছে।

 

তা সত্ত্বেও, দুর্ভাগ্যক্রমে কিছু ভবনে কাঠামোগত ক্ষতি হয়েছে। কয়েকটি বাসার জানালার কাঁচ উড়ে গেছে এবং ভবনে ফাটল দেখা দিয়েছে।

 

পুলিশ আরো জানায়, পরিবারগুলো যাতে তাদের ঘরে ফিরে যেতে পারে এই আশায় ভবনগুলোর ক্ষতি পরিমাপ করা হচ্ছে।

 

সূত্র: বিবিসি
২৮ ফেব্রুয়ারি ২০২১
এসএফ

আরো পড়ুন

বাবা দিবসে জাতির পিতাকে শ্রদ্ধা নিবেদন করে গাইবেন গৌরি চৌধুরী

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্য এয়ারলাইন্স কোম্পানির অব্যবস্থাপনায় গ্রাহকেরা বিব্রত

দক্ষ কর্মী পেতে আরও উদ্যোগী হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন