9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের জব ভ্যাকেন্সি রেকর্ড উচ্চতায়

যেকোনো সময়ের তুলনায় সর্বোচ্চ পরিমাণে শূন্যপদের সৃষ্টি হয়েছে যুক্তরাজ্য। দেশটিতে বর্তমানে বিভিন্ন চাকরিতে প্রায় ১২ লাখ শূন্যপদ রয়েছে। সম্প্রতি ব্রিটিশ সরকারের প্রকাশিত এ তথ্যে এমনটা দেখা যায়। কোভিড-১৯ মহামারি ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে নিজেকে প্রত্যাহারের পর দেশটির পরিষেবা খাতে বিপুল কর্মী সংকট দেখা দিয়েছে। ভবিষ্যতেও এ সংকট বজায় থাকার ইঙ্গিত দেখতে পাচ্ছেন সংশ্লিষ্টরা।

 

এপির একটি প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক সপ্তাহ ধরেই গ্যাস স্টেশনগুলোতে গাড়ির দীর্ঘ সারি অপেক্ষমাণ। চালকরা তাদের গাড়িতে জ্বালানি ভর্তি করার জন্য অপেক্ষায় রয়েছেন। বর্তমানে সুপার মার্কেটগুলোতে মালামাল ও প্রয়োজনীয় জ্বালানি সরবরাহের জন্য পর্যাপ্ত ট্রাকচালকের অভাবে ভুগছে যুক্তরাজ্য। দেশটির জাতীয় পরিসংখ্যান দপ্তরের তথ্য মোতাবেক ব্রিটিশ অর্থনীতিজুড়ে এ সংকটের ব্যাপারটি উল্লেখ করা হয়েছে। এরমধ্যে আপ্যায়ন ও পরিবহন খাতেও চালক সংকটের কথা উল্লেখ করা হয়েছে।

 

সাম্প্রতিক সময়গুলোতে এটা স্পষ্ট হয়ে উঠছে যে, শুধু ট্রাকচালক সংকটই নয় ব্রিটিশ অর্থনীতি কর্মী সংকটেও ভুগছে। এর কারণ হিসেবে অনেক বিস্তৃত ব্যাখ্যা দেয়া যেতে পারে। তবে মূল কারণ হিসেবে অর্থনীতিবিদরা ব্রেক্সিটের ফলে বহু ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের কর্মীদের যুক্তরাজ্য ত্যাগ ও করোনাভাইরাস মহামারিকে দায়ি করেছেন। দ্য ইনস্টিটিউট ফর এমপ্লয়মেন্ট স্টাডিজ (আইইএস) ধারণা করছে যে, যুক্তরাজ্য বর্তমানে নয় লাখ কর্মীর সংকট অনুভব করছে।

 

এদিকে পরিসংখ্যান এজেন্সির তথ্যানুসারে দেখা যায়, সেপ্টেম্বরে দেশটিতে বেতনভুক্ত কর্মীর সংখ্যা সর্বোচ্চ পরিমাণ বৃদ্ধি পেয়ে ২ কোটি ৯২ লাখে পৌঁছেছে। করোনাভাইরাস-সংক্রান্ত বিভিন্ন নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর যুক্তরাজ্যের অর্থনীতি পুনরুদ্ধার হতে শুরু করলে এমনটা দেখা যায়।

 

১৪ অক্টোবর ২০২১
এনএইচ

আরো পড়ুন

ফ্রান্স-ব্রিটেনে মানবপাচার: ১১ বছরের দণ্ড এক পাচারকারীর

বাংলাদেশিদের টার্গেট করে অনলাইনে জুয়া, আটক ১২

ব্রেক্সিটের পর ইইউ দেশগুলোতে কতোদিন থাকা যাবে

নিউজ ডেস্ক