13.2 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের নটিংহ্যাম কাউন্সিলের দেউলিয়া ঘোষণা

বার্মিংহামের অবস্থা হল নটিংহ্যামের। ব্রিটেনের এই শহরকে দেউলিয়া বলে ঘোষণা করল স্থানীয় প্রশাসন। শুধু তাই নয়, শহরের সমস্ত অপ্রয়োজনীয় পরিষেবার ব্যয় আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলতি সপ্তাহের বুধবার নটিংহ্যাম সিটি কাউন্সিলের তরফে বিবৃতি দিয়ে গোটা শহরকে দেউলিয়া বলে ঘোষণা করে। সেখানে বলা হয়েছে, কাউন্সিলের পক্ষে শহরের খরচ চালানো আর সম্ভব নয়।

সূত্রের খবর, নটিংহ্যাম দেউলিয়া হয়ে যাওয়ায় শহরের মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়তে চলেছেন বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। নটিংহ্যাম সিটি কাউন্সিলের লিডার ডেভিড ম্যালেন বলেন, এই অনভিপ্রেত ঘটনার জন্য আমি এখনই পদত্যাগ করব না। তাছাড়া কাউন্সিলের সাধ্যমতো বিভিন্ন বিল পরিশোধ করার কাজ চলবে। আমি আমার পদ হতে নামলেই সমস্যার সমাধান হবে ব্যাপারটা তা নয়। আমরা চেষ্টা করছি কাউন্সিলের সেবা চালিয়ে যেতে।

একটি যৌথ বিবৃতিতে, নটিংহামের তিন সংসদ সদস্য – নাদিয়া হুইটোম, অ্যালেক্স নরিস এবং লিলিয়ান গ্রিনউড – বলেন “সামাজিক নিরাপত্তা ও গৃহহীনদের জন্য বাসাবাড়ির ক্রমবর্ধমান চাহিদা নিয়ে সরকারের ব্যর্থতা কাউন্সিলকে শেষ সীমায় ঠেলে দিয়েছে। কাউন্সিল তাই ১১৪ ধারার নোটিশ জারি করতে বাধ্য হয়। আমরা স্থানীয় কাউন্সিলারদের সাথে উন্নয়নে প্রভাব ফেলে এমন বিষয়ের উপর কাজ চালিয়ে যাব। গৃহহীনদের সমস্যা মোকাবেলায় পদক্ষেপ এবং স্থানীয় পরিষেবার জন্য তহবিলকে হ্রাস করার জন্য কাজ করা আমাদের মূল লক্ষ্য।”

উল্লেখ্য যে, নটিংহাম সিটি কাউন্সিল বছরের পর বছর ধরে বাজেট ঘাটতি নিয়ে সংগ্রাম করে যাচ্ছিল। মুদ্রাস্ফীতি এবং পরিষেবাগুলির ক্রমবর্ধমান চাহিদা কাউন্সিলকে তাদের লক্ষ্য হতে পদচ্যুত করে বলে মনে করেন সংশ্লিষ্টরা। কাউন্সিলের রিজার্ভ ঘাটতি সমস্যা সৃষ্টির মূল নিয়ামক হিসেবে কাজ করেছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সূত্রঃবিবিসি

এম.কে
৩০ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশের করোনায় একদিনে ৭৭ জনের মৃত্যুর রেকর্ড

যুক্তরাজ্যে কেএফসির চিপসে মিলল লোহার স্ক্রু

আসছে বিনামূল্যে কোভিড পরীক্ষা বাতিলের ঘোষণা