9.5 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো বিদেশি শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া মূল্যায়ন করবে

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর ভাইস-চ্যান্সেলররা জানিয়েছেন, বিদেশি শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া তারা মূল্যায়ন করবেন। বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থীদের আকৃষ্ট করতে নিযুক্ত এজেন্টদের কাজ নিয়েও চলছে বিতর্ক। তাদের কর্মকাণ্ডকেও যাচাই করে দেখা হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তি পরিচালনার ব্যাপারে নিয়মনীতির প্রয়োগ কতটা হচ্ছে, নিয়োগ এজেন্ট এবং আন্তর্জাতিক ফাউন্ডেশন প্রোগ্রামের ব্যবহার কীভাবে পরিচালিত হচ্ছে—এসব ব্যাপারে পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে ইউনিভার্সিটিজ ইউকে। যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরদের নিয়ে গঠিত সংগঠন এই ইউনিভার্সিটিজ ইউকে।

এক বিবৃতিতে ইউনিভার্সিটিজ ইউকে বলেছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়ায় গুরুত্বের সঙ্গে মনোযোগ দেওয়া হয়েছে। ভর্তির প্রক্রিয়া এবং মানদণ্ড ভুলভাবে উপস্থাপিত হলেও শিক্ষার্থী, তাদের পরিবার এবং সরকারের আস্থা রয়েছে যে, বিদ্যমান ব্যবস্থাটি এখনো ন্যায্য, স্বচ্ছ এবং শক্তিশালী।

বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে অভিযোগ এসেছে যে, আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে মানের সঙ্গে আপস করা হচ্ছে। যুক্তরাজ্যের শিক্ষার্থীদের তুলনায় অনেক বেশি টিউশন ফি দেওয়া নিম্নমানের বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। আরও বলা হয়েছে, শিক্ষার পাশাপাশি গবেষণা কার্যক্রমেও এসব শিক্ষার্থীদের ভর্তুকি দেওয়া হচ্ছে।

ব্রিটিশ গণমাধ্যম সানডে টাইমস এক তদন্তের পর বলেছে যে, প্রত্যাশিত গ্রেডের চেয়েও কম গ্রেড থাকা আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে এজেন্টদের আরও নমনীয় হতে বলেছে ইয়র্ক বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া, তদন্তের অংশ হিসেবে ডারহাম এবং এক্সিটার বিশ্ববিদ্যালয়ের হয়ে কাজ করা এজেন্টদের কথা রেকর্ড করেছে সানডে টাইমস। সেখানে এজেন্টদের দাবি করতে শোনা গেছে যে, কম গ্রেডের বিদেশি শিক্ষার্থীরা আন্তর্জাতিক ফাউন্ডেশন কোর্সের মাধ্যমে সহজেই এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে।

ডারহাম বিশ্ববিদ্যালয় অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে। বিশ্ববিদ্যালয়ের এক মুখপাত্র বলেছেন, বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অপেক্ষায় থাকা এ লেভেল দেওয়া যুক্তরাজ্যের শিক্ষার্থীদের সমান যোগ্যতাসম্পন্ন আন্তর্জাতিক শিক্ষার্থীরা যেন ভর্তির সুযোগ পায়, সে জন্য আন্তর্জাতিক ফাউন্ডেশন কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীদের জন্য আলাদা মানদণ্ড রয়েছে।

যুক্তরাজ্যের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতার সঙ্গে আন্তর্জাতিক ফাউন্ডেশন কোর্সগুলোকে তুলনা করা হবে বলে জানায় ইউনিভার্সিটিজ ইউকে। সে সঙ্গে, বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির যোগ্যতা আরও স্পষ্ট করা হবে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০৩ ফেব্রুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

যুক্তরাজ্যের বাড়ির দাম হ্রাস পেতে পারে বলে জুপলার তথ্য প্রকাশ

পরিচ্ছন্নতা কর্মীদের ধর্মঘটে পূর্ব লন্ডন জুড়ে আবর্জনার স্তূপ

যুক্তরাজ্যে স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্ম হতে চলছে হরদম জালিয়াতি