14.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের ভিসা অ্যাপয়েন্টমেন্ট নিয়ে জালিয়াতির খবরে তোলপাড়

যুক্তরাজ্যের ভিসা অ্যাপয়েন্টমেন্টের দূর্নীতির খবর নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যমে একটি প্রতিবেদনে প্রকাশ করেছে। প্রতিবেদন রিপোর্ট অনুযায়ী, ইউকে ভিসা অ্যাপয়েন্টমেন্ট গুলি দালালদের দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। ওয়ার্ক পারমিট ও স্টুডেন্ট ভিসার শিক্ষার্থীদের টার্গেট করে চলছে অ্যাপয়েন্টমেন্টের রমরমা ব্যবসা। হাজার পাউন্ডের অবৈধ বানিজ্য ঘটছে অ্যাপয়েন্টমেন্টকে টার্গেট করে।

সংবাদমাধ্যমের একটি তদন্তে দেখা যায় দক্ষিণ এশিয়ার কিছু অংশে দালালদের বায়োমেট্রিক অ্যাপয়েন্টমেন্ট গুলির জন্য ৮০০ পাউন্ড চার্য করছে দালাল সিন্ডিকেট। ফেসবুক এবং টেলিগ্রাম মেসেজিং সার্ভিস দ্বারা ব্যাপক বিজ্ঞাপনের মাধ্যমে অবৈধ বানিজ্য করে যাচ্ছে দালাল সিন্ডিকেট।

আন্তর্জাতিক শিক্ষার্থী এবং কেয়ার ওয়ার্কারদের দ্রুত অ্যাপয়েন্টমেন্ট পাইয়ে দেয়াই দালালদের মূল লক্ষ্য, যার জন্য তারা চার্য করছে প্রায় লাখ টাকা।ভিজিট ভিসায় যুক্তরাজ্যে যেতে হলেও অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হয় বলে জানায় ভিএফএস গ্লোবালের একজন কর্মকর্তা। ভিএফএস গ্লোবাল, যা যুক্তরাজ্য সহ ৭০ টি দেশের জন্য কনস্যুলার পরিষেবা সরবরাহ করে থাকে বলে জানা যায়।

সংবাদমাধ্যমে কথা বলা একজন ভুক্তভোগী যিনি ভারতের উত্তরপ্রদেশের অধিবাসী জানান,আপনি যদি ভিএফএস অফিসে যেতে চান তবে আপনাকে সেই অফিসের পরিচিত কাউকে লাগবে। তিনি বলেন,আমার এক বন্ধু সাধারণভাবে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে চাইলেও সক্ষম হয়নি। যদি লোকজন সাধারণভাবে অ্যাপয়েন্টমেন্টের ব্যবস্থা করতে সক্ষম হয় তবে কেউ দালালদের এতো বেশি অর্থ প্রদান করবে না। তাই সবকিছুই একটি সংঘবদ্ধ চক্র দ্বারাই নিয়ন্ত্রিত।

উত্তর-পূর্ব পাকিস্তানের গুজরানওয়ালা জেলার কেমোকের একজন শিক্ষার্থী জানান, তার নিজের দেশের প্রায় প্রতিটি আই,এল,টি,এস শিক্ষা প্রদান করা প্রতিষ্ঠান এবং প্রাইভেট এডুকেশন এডভাইজাররা “অ্যাপয়েন্টমেন্ট-বিক্রয়ের মধ্যস্থতাকারী”।তিনি আরও যোগ করেছেন, “আপনি যদি কোনো ভিএফএস কেন্দ্রের সামনে দাঁড়িয়ে থাকেন পাকিস্তানে, তাহলে অনেক লোক আপনার কাছে এসে জিজ্ঞাসা করবে, ‘আপনার অ্যাপয়েন্টমেন্ট দরকার? ‘

উল্লেখ্য যে, সমালোচকরা অ্যাপয়েন্টমেন্টে বুকিং প্রক্রিয়াটি সহজ করার জন্য ভিএফএস সংস্থা এবং হোম অফিসকে আহ্বান জানিয়েছে।

হোমঅফিস জানিয়েছে যে দক্ষিণ এশিয়ার “অননুমোদিত এজেন্টস” দ্বারা “ভিসা অ্যাপয়েন্টমেন্ট বুকিং প্রক্রিয়াটির অপব্যবহার” মোকাবেলায় একটি শক্তিশালী পদক্ষেপ তারা দ্রুতই নিতে যাচ্ছে। হোমঅফিসের একজন মুখপাত্র বলেন, “আমরা এই প্রতারণামূলক আচরণ বন্ধ করতে এবং প্রকৃত ব্যক্তিদের জন্য অ্যাপয়েন্টমেন্টগুলি সহজ করতে ভিএফএসের সাথে কাজ চালিয়ে যাচ্ছি।”

এম.কে
২৯ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

লিবিয়ায় উদ্ধারকাজের মধ্যেই দেখা গেলো প্রার্থনার দৃশ্য

আইরিশ-স্কটিশ-ওয়েলশ ভাষায় প্রকাশ পেল বঙ্গবন্ধুর ভাষণ

অনলাইন ডেস্ক

টিএফএল-এর ক্ষতিগ্রস্ত কর্তাদের জন্য ১২ মিলিয়ন পাউন্ড বোনাস ঘোষণা

অনলাইন ডেস্ক