15.3 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের মসজিদ সুরক্ষায় ২৪.৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ

মসজিদ ও সংশ্লিষ্ট মুসলিম স্কুলগুলোকে ‘ইসলামোফোবিয়া’ থেকে সুরক্ষায় ২৪.৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। বৃহস্পতিবার (১৯ মে) দেশটির নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ড্যামিয়ান হিন্ডস এ ঘোষণা দেন।

 

এক বিবৃতিতে হিন্ডস জানান, ‘নিজ কমিউনিটিতে নিজের বিশ্বাস অনুশীলন করা একটি মৌলিক অধিকার।’

 

তিনি আরো বলেন, ‘নতুন এ তহবিল উপাসনালয়ের নিরাপত্তা ব্যবস্থার খরচ নির্বাহে ব্যয় করা হবে। দুর্বল সম্প্রদায়ের ওপর ঘৃণামূলক অপরাধ কমাতে ও আমাদের পথ আরো নিরাপদ করতে তা সহায়ক ভূমিকা রাখবে।’

 

যুক্তরাজ্যের পুলিশের পরিসংখ্যান অনুসারে, ২০২০-২০২১ সালে ইংল্যান্ড ও ওয়েলসে নথিভুক্ত ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধের ৪৫% এর লক্ষ্যবস্তু ছিল মুসলিম জনগোষ্ঠী।

 

এ ঘোষণার মাধ্যমে এখন থেকে উপাসনালয় সুরক্ষামূলক নিরাপত্তা তহবিল প্রকল্পের আওতায় যুক্তরাজ্যের মসজিদগুলো নিরাপত্তারক্ষীদের বিল পরিশোধে আবেদন করতে পারবে। এ পাহারা পরিষেবা শুধুমাত্র মসজিদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

 

আগ্রহী মুসলিম কমিউনিটি পাহারা পরিষেবা, শারীরিক নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও সিসিটিভি ও নিরাপত্তা বেষ্টনী উভয়টির জন্য আবেদন করতে পারবে। গত ১৯ মে থেকে মসজিদ সুরক্ষা তহবিলের আবেদন প্রক্রিয়া শুরু হয় যা আগামী ১৬ জুলাই মাস পর্যন্ত চলবে।

 

গত মাসে লন্ডনের একটি মসজিদের মুসল্লিদের ওপর হামলায় দুজন মুসল্লি আহত হন। পূর্ব লন্ডনের শ্রীলঙ্কান মুসলিম সেন্টারে রমজান মাসে ইফতারের সময় তাদের ওপর এ হামলা করা হয়। সিসিটিভি ফুটেজ তদন্তের পর পুলিশ জানায়, একদল সশস্ত্র শ্বেতাঙ্গ ইউরোপীয় আততায়ী এ হামলা চালিয়েছিল।

 

যুক্তরাজ্যের জাতীয় ইসলামবিদ্বেষ বা ইসলামোফোবিয়া পর্যবেক্ষণ ও সহায়তা পরিষেবা সংস্থা মেজারিং অ্যান্টি মুসলিম অ্যাটাক (টেল মামা)-এর পরিচালক ইমান আত্তা দেশটির সরকারের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

 

ইমান আত্তা বলেন, গার্ডিং সার্ভিসের মাধ্যমে নিরাপত্তা সহায়তা নিশ্চিত করতে সরকারের এ ধরনের অতিরিক্ত সহায়তার উদ্যোগ খুবই প্রয়োজনীয় ও প্রশংসিত। ‘টেল মামা’ দীর্ঘদিন যাবত ইসলামিক প্রতিষ্ঠান ও মসজিদগুলোর অতিরিক্ত নিরাপত্তা সহায়তার দাবি জানিয়ে এসেছে, যা ইসলামবিদ্বেষ মূলক অপরাধ পর্যবেক্ষণ ও সহায়তার পরিষেবাগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। সরকারের এ ধরনের সহায়তাকে সবার স্বাগত জানানো উচিত বলে মনে করেন তিনি।

 

২৪ মে ২০২২
এনএইচ

আরো পড়ুন

ব্রিটেনের যে ৮টি এলাকায় বাড়ির দাম সবচেয়ে বেশি বেড়েছে

অনলাইন ডেস্ক

ইস্টার পর্যন্ত ব্রিটেনের তৃতীয় লকডাউন!

নিউজ ডেস্ক

অবৈধ পথে ইউরোপযাত্রার হার বেড়েছে ৬৮ শতাংশ

অনলাইন ডেস্ক