6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের মিউজিক রপ্তানি বেড়েছে ২০ শতাংশ

ব্রিটিশ রেকর্ডেড মিউজিকের রফতানি ২০২২ সালে উল্লেখযোগ্য হারে বেড়েছে। বিশ্বব্যাপী তীব্র প্রতিযোগিতা থাকা সত্ত্বেও পূর্বের সব রেকর্ডকে তা ছাড়িয়ে গেছে। যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় মিউজিক কোম্পানি ও রেকর্ড লেবেলগুলোর ট্রেড অ্যাসোসিয়েশন বিপিআই প্রকাশিত পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। সে হিসাব অনুযায়ী, আন্তর্জাতিকভাবে যুক্তরাজ্যের মিউজিক বিক্রি ও স্ট্রিমিংয়ের মূল্য ২০ শতাংশ বেড়ে ৭০ কোটি ৯০ লাখ পাউন্ডে পৌঁছেছে। মাত্র এক বছরের ব্যবধানে যুক্তরাজ্যের মিউজিক বিক্রি ও স্ট্রিমিংয়ের পরিমাণ ১০ কোটি পাউন্ড বেড়েছে।
২০০০ সাল থেকে বিপিআই যুক্তরাজ্যের মিউজিক কোম্পানি ও রেকর্ড লেবেলগুলোর বার্ষিক বৈদেশিক আয়ের ওপর জরিপ শুরু করেছে। ২০২২ সালে বার্ষিক রফতানির পরিমাণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। বিশ্বব্যাপী সর্বাধিক স্ট্রিম হওয়া মিউজিক ট্র্যাকগুলোয় যুক্তরাজ্যের শিল্পীরা আধিপত্য তৈরি করার বছরটিতে এ মাইলফলক অর্জিত হলো।
লুমিনেট প্রকাশিত তথ্য অনুসারে, ব্রিটিশ গায়ক ও গীতিকার হ্যারি স্টাইলসের ‘অ্যাজ ইট ওয়াজ’ ২০২২ সালে সারা বিশ্বে সবচেয়ে বেশি স্ট্রিম হওয়া ট্র্যাকের মর্যাদা লাভ করেছে। বিশ্বব্যাপী সর্বাধিক স্ট্রিম হওয়া মিউজিক ট্র্যাকের সে তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাজ্যের রক ব্যান্ড গ্লাস অ্যানিমেলসের ‘হিট ওয়েভস’। তাছাড়া এলটন জন ও দুয়া লিপার ‘কোল্ড হার্ট’ ও এড শিরানের ‘শিভারস’ ২০২২ সালের সেরা ১০-এ জায়গা করে নিয়েছে।
এ সাফল্য কেবল বিশ্বব্যাপী পরিচিত যুক্তরাজ্যের সংগীত সুপারস্টারদের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি। ২০২২ সালে ৪০০ জনেরও বেশি ব্রিটিশ শিল্পীর গান সারা বিশ্বে ১০ কোটি বারেরও বেশি অডিও স্ট্রিম হয়েছে। তাদের মধ্যে ২৪ জন শিল্পী বিপিআইয়ের ব্যবস্থাপনায় পরিচালিত ‘মিউজিক এক্সপোর্ট গ্রোথ স্কিম’ (এমইজিএস)-এর মাধ্যমে সহায়তা পেয়েছেন। এমইজিএস ছোট ও মাঝারি আকারের স্বাধীন মিউজিক কোম্পানিগুলোকে বৈদেশিক বাজারে শিল্পীদের ক্যারিয়ারকে সমৃদ্ধ করতে সাহায্য করে। সম্প্রতি যুক্তরাজ্য সরকার এ স্কিমের জন্য ফান্ডের পরিমাণ তিন গুণ বাড়ানোর পরিকল্পনা ঘোষণা করেছে। সব মিলিয়ে পরবর্তী দুই বছর এ স্কিমে মোট ৩২ লাখ পাউন্ড ফান্ড বরাদ্দ দেবে যুক্তরাজ্য সরকার।
সারা বিশ্বে যুক্তরাজ্যের মিউজিকের শীর্ষ ২০টি বাজারের মধ্যে একটি বাদে সবক’টিতে ব্রিটিশ মিউজিকের বিক্রি ও স্ট্রিমিং বেড়েছে। যুক্তরাজ্যের সংগীতের সবচেয়ে বড় বাজার যুক্তরাষ্ট্র। সেখানে এক বছরের ব্যবধানে আয় ২৮ শতাংশ বেড়েছে।
এম.কে
০৮ জুলাই ২০২৩

আরো পড়ুন

নতুন সহায়তা স্কিম ‘হাই স্ট্রিট ভাউচার’ ইস্যু শুরু অক্টোবরে

অনলাইন ডেস্ক

পরিবেশ বাঁচাতে জাতিসংঘের ভিডিও গেম

অনলাইন ডেস্ক

Deadline for personal tax return and payment

অনলাইন ডেস্ক