6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের রেকর্ড সংখ্যক স্ট্রিমিং সাবস্ক্রিপশন বাতিল

যুক্তরাজ্যের রেকর্ড সংখ্যক পরিবার স্ট্রিমিং সাবস্ক্রিপশন বাতিল করেছে। গত ৩ মাসে প্রায় ১ দশমিক ৫ মিলিয়ন অ্যাকাউন্ট বন্ধ হয়েছে। বলা হচ্ছে, যুক্তরাজ্যের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে জীবনযাত্রার খরচ সামলাতে অপ্রয়োজনীয় ব্যয়কে নিয়ন্ত্রণের চেষ্টা করছে ব্রিটিশ পরিবারগুলো। এই কারণেই ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মগুলোর সাবস্ক্রিপশন বাতিল করছেন তারা।

 

অ্যানালিটিক্স গ্রুপ কান্টারের পরিসংখ্যান অনুসারে, বছরের প্রথম তিন মাসে গ্রাহকরা ডিজনি প্লাস, অ্যাপল টিভি প্লাস এবং নাউ-এর মতো প্রায় ১.৫ মিলিয়ন ভিডিও অন-ডিমান্ড অ্যাকাউন্ট ব্যবহার বন্ধ করেছেন।

 

যেখানে যুক্তরাজ্যের ৫৮ শতাংশ পরিবার কমপক্ষে একটি স্ট্রিমিং পরিষেবা ব্যবহার করেন, সেখানে ২০২১ সালের শেষ থেকে এই সংখ্যা ১.৩ শতাংশ হ্রাস পেয়েছে। এটি নির্দেশ করে, গ্রাহকরা একটির বেশি অ্যাকাউন্ট ব্যবহারের ক্ষেত্রে আরও বেশি সতর্ক হয়ে উঠেছেন। সাবক্রিপশন কমে যাওয়া স্টিমিং প্লাটফর্মগুলোর মধ্যে রয়েছে নেটফ্লিক্স, যারা ইউকের গ্রাহকদের জন্য মাসিক সাবস্ক্রিপশন ফি ১০ পাউন্ড থেকে বাড়িয়ে ১১ পাউন্ড করেছে।

 

একই সময়ে, ব্রিটিশ দর্শকদের জন্য আরও কিছু বিকল্প প্লাটফর্ম চালু হচ্ছে। সম্প্রতি চালু করা অফারগুলোর মধ্যে রয়েছে পিকক ফ্রম স্কাই, যেটিতে এনবিসি ইউনিভার্সের বিষয়বস্তু রয়েছে। তাছাড়া ভিয়াপ্লে, স্ক্যান্ডিনেভিয়ান স্ট্রিমার এই বছর যুক্তরাজ্যে লঞ্চ করার পরিকল্পনা করছে।

 

অনেক গ্রাহক এখনও স্ট্রিমিং পরিষেবার জন্য সাইন আপ করছেন। কান্তারের গবেষণা, যা ১৪ হাজার ৫০০ জনের সাক্ষাত্কারের উপর ভিত্তি করে করা হয়েছিল, দেখা গেছে যে প্রায় ৩ শতাংশ ব্রিটিশ পরিবার প্রথম তিন মাসে সাবস্ক্রিপশন নিয়েছে। তবে এক বছর আগে একই সময় এই পরিসংখ্যানটি ছিল ৪.২ শতাংশ।

 

সাবস্ক্রিপশন বাতিলের প্রধান কারণ ছিল বাজেট সংক্রান্ত উদ্বেগ। আরেকটি অন্যতম কারণ, গ্রাহকরা যেসব অনুষ্ঠান দেখতে চান সেগুলোর অভাব ছিল প্লাটফর্মগুলোতে।

 

১৯ এপ্রিল ২০২২
সূত্র: ফিনান্সিয়াল টাইমস

আরো পড়ুন

পেনশনভোগীদের জন্য ৫টি বিশেষ সুবিধা

রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন

অনলাইন ডেস্ক

নির্মাতা চয়নিকা চৌধুরী আটক

অনলাইন ডেস্ক