17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের হজ যাত্রা নিয়ে জালিয়াতির কর্মকান্ড নিয়ে মুখ খুলেছে ব্রিটিশ প্রশাসন

যুক্তরাজ্যে মুসলমানদের হজ ট্রিপ নিয়ে প্রায়শই জালিয়াতি ঘটনা সংগঠিত হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম। হজের সময়ে মক্কায় ব্যয়বহুল ভ্রমণের ব্যবস্থা করার চেষ্টা করার সময় লক্ষ্যবস্তু করা হয় হজে যাওয়া মুসলিমদের। যদিও এইসব বিষয় খুব বেশি মিডিয়ায় উঠে আসে না, অনেকে লজ্জাবোধ করেন বলে অনিয়মের কথা তুলে ধরেন না বলে জানা গিয়েছে।

যুক্তরাজ্যের পুলিশ বাহিনী জানিয়েছে ব্রিটিশ মুসলমানরা জালিয়াতির শিকার হোন প্রায় প্রতিবছরেই হজের মৌসুমে। অফিশিয়াল চ্যানেলের বাইরে প্রায় কয়েক হাজার হতে ত্রিশ হাজার পাউন্ড পর্যন্ত চার্য করা হয় হজের ভ্রমণ, থাকা ও খাবার ব্যবস্থা সহ। অনেকক্ষেত্রে হজের টাকা নিয়ে এজেন্টদের পালিয়ে যাওয়ার ঘটনাও ঘটে।

লন্ডন ও ওয়েস্টমিনস্টারের সংসদ সদস্য নিকি আইকেনের মতে এই জাতীয় জালিয়াতির মাত্র ৩% খবর বাইরে প্রকাশ পায় এবং বেশিরভাগই অপ্রকাশিত থেকে যায়। কারণ ক্ষতিগ্রস্থরা প্রায়শই এইসব বিষয়ে এড়িয়ে যেতে চায়।

লন্ডন সিটি পুলিশের কমান্ডার উমার খান জানিয়েছেন নুসুক প্ল্যাটফর্ম দ্বারা সৌদি হতে এখন হজ ও উমরা ভিসা নিয়ন্ত্রণ করা হয়ে থাকে। তাই নুসুক ভ্রমণ প্ল্যাটফর্মের মাধ্যমে এই জালিয়াতি ও কেলেঙ্কারী গুলো হ্রাস করা সম্ভব।

উল্লেখ্য যে, ব্রিটিশ মুসলমানরা সম্মিলিতভাবে হজে প্রায় ১২৫ মিলিয়ন পাউন্ড ব্যয় করে থাকে। তবে বিভিন্ন জালিয়াতি কান্ডের কারণে সবাই হজে যাওয়ার সৌভাগ্য অর্জন করতে পারে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সূত্রঃ দ্য স্ট্যান্ডার্ড

এম.কে
১৯ মে ২০২৪

আরো পড়ুন

অর্ধেকে নেমে গেছে হিথ্রোর যাত্রী

যুক্তরাজ্যে আলাদা ইন-অ্যাপ পেমেন্ট সুবিধা দেবে গুগল

যুক্তরাজ্যে স্ত্রী’কে ২০০ টুকরো করল এক যুবক