12.2 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের ৩৬ স্যাটেলাইটের উৎক্ষেপণ করলো ইসরো

চেন্নাইয়ের শ্রীহরিকোটা মহাকাশ বন্দর থেকে ৩৬টি উপগ্রহ বহনকারী একটি রকেট উৎক্ষেপণ করেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)।
এই ধরনের রকেটকে আগে ‘জিয়োসিংক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল এমকে ৩’ নামে ডাকা হত। চন্দ্রায়ন ২ অভিযানের সময়ও এই রকেট ব্যবহার করা হয়েছিল।
ওয়ানওয়েব ইণ্ডিয়া-২ মিশনের অংশ হিসেবে রবিবার সকাল ৯টায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ভারতের সবচেয়ে বড় ‘লঞ্চ ভেহিকেল মার্ক- ৩’ (এলভিএম ৩) রকেটে করে উপগ্রহগুলো উৎক্ষেপণ করা হয়।
ওয়ানওয়েব গ্রুপ অব কোম্পানিজ ইংল্যান্ডের একটি সংস্থা। যারা সরকারি এবং বাণিজ্যিক কাজে ইন্টারনেট পরিসেবা সরবরাহ করে থাকে। ইসরোর বাণিজ্যিক শাখা নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে সেই সংস্থার একটি চুক্তি হয়। তাতে মোট ৭২টি উপগ্রহ অন্তরীক্ষে নিয়ে যাওয়ার বরাত পায় নিউ স্পেস। সেই চুক্তি অনুযায়ীই রবিবার উৎক্ষেপণ সম্পন্ন হয় । ২০২২-এর ২৩ অক্টোবর প্রথম দফায় ওয়ানওয়েবের ৩৬টি উপগ্রহ উৎক্ষেপণ করেছিল ইসরো।
৪৩ দশমিক ৫ মিটার লম্বা ৬৪৩ টন ওজনের এই রকেটটিকে শ্রীহরিকোটার দ্বিতীয় উৎক্ষেপণ কেন্দ্র (লঞ্চ প্যাড) থেকে আকাশে ছাড়া হয়। কৃত্রিম উপগ্রহ নির্ভর ইন্টারনেট পরিসেবা দেওয়াই লক্ষ্য ৩৬টি স্যাটেলাইটের। যা পৃথিবীর বায়ুমণ্ডলের সবচেয়ে নীচের কক্ষপথ বা ‘লো আর্থ অরবিট’-য়ে প্রতিস্থাপিত হবে। ৩৬টি স্যাটেলাইটের মিলিত ওজন ৫৮০৫ কেজি। এর আগে পাঁচশোর বেশি কৃত্রিম উপগ্রহ অন্তরীক্ষে পাঠানোর বিরল রেকর্ড রয়েছে ইসরোর দখলে।

আরো পড়ুন

যুক্তরাজ্যে অভিবাসীদের বাসস্থানের জন্য কঠোর হচ্ছে সরকার

স্কটিশ সংস‌দে প্রথম বাংলাদেশি সদস্য ফয়সল

বিদেশি শিক্ষার্থী আসা কমালে বিপদে পড়বে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলো!

অনলাইন ডেস্ক